বাংলা নিউজ > ঘরে বাইরে > ৭৬% করোনা আক্রান্তের কো-মর্বিডিটি, শীর্ষে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস : কেন্দ্র

৭৬% করোনা আক্রান্তের কো-মর্বিডিটি, শীর্ষে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস : কেন্দ্র

করোনা আক্রান্তদের কো-মর্বিডিটির শীর্ষে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

প্রায় ৬৩ শতাংশ করোনা আক্রান্তের বয়স ৪০ বা তার কম।

ভারতে প্রায় ৭৬ শতাংশ করোনাভাইরাস আক্রান্তের বিভিন্ন কো-মর্বিডিটি আছে। আর সবথেকে বেশি রোগী উচ্চ রক্তচাপ (৫.৭৪ শতাংশ) এবং ডায়াবেটিসে (৫.২ শতাংশ) ভুগছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিশ্লেষণে এমনই তথ্য উঠে এসেছে।

করোনা রোগীদের কো-মর্বিডিটির মধ্যে আছে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, অ্যাসমা, মূত্রনালীর সমস্যা (ক্রনিক রেনাল ডিজিজ), ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি), কম প্রতিরোধ ক্ষমতা, ব্রঙ্কাইটিস-সহ অন্যান্য। 

গত সোমবার বয়সভিত্তিক যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছিল, সেই অনুযায়ী প্রায় ৬৩ শতাংশ করোনা আক্রান্তের বয়স ৪০ বা তার কম। মাত্র ১০ শতাংশ করোনা রোগীর বয়স ৬০ বা তার উর্ধ্বে।

বয়সভিত্তিক সংক্রমণ ও মৃত্যুর বিশ্লেষণ অনুযায়ী, বিশ্বের অন্যান্য মতো ভারতেও কম বয়সিদের ক্ষেত্রে সংক্রমণের ধরণে অসাম্য আছে। অর্থাৎ কম বয়সিদের ক্ষেত্রে কারোর কারোর পরিস্থিতি জটিল হয়ে যায়, কারোর কারোর উপর আবার সংক্রমণের প্রভাব বেশি হয় না। তবে বয়স্কদের ক্ষেত্রে করোনার প্রভাব গুরুতর হয়। 

স্বাস্থ্য মন্ত্রকের তরফে করোনার মূল উপসর্গগুলিও বিশ্লেষণ করা হয়েছে। ৩৭,০৮৪ জন করোনা আক্রান্তের তথ্য বিশ্লেষণ অনুযায়ী, ২৫.০৩ শতাংশ রোগীর জ্বর, ১৬.৩৬ শতাংশের কাশি ছিল। ৭.৩৫ শতাংশ করোনা আক্রান্তের গলা ব্যথাও হয়েছিল। শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগছিলেন ৫.১১ শতাংশ রোগী। এছাড়া মোট আক্রান্তদের নিরিখে ৬৮.৪৮ শতাংশ পুরুষ ও ৩১.৫১ শতাংশ মহিলা রোগী ।

এদিকে, বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫,৭৩২,৫১৮। তাঁদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮৬,৫০৮ জন। আর মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯১,১৪৯। তা সত্ত্বেও আশাব্যঞ্জক ছবি হিসেবে গত ২৪ ঘণ্টায় নয়া সংক্রমিতের তুলনায় সুস্থতার সংখ্যা (৮৭,৩৭৪) বেশি। তবে শুধু বৃহস্পতিবার নয়, টানা ছ'দিন দেশে নয়া আক্রান্তের তুলনায় সুস্থতার সংখ্যা বেশি থাকছে বলে স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে। তার জেরে এখনও পর্যন্ত দেশে করোনাকে হারিয়ে দিয়েছেন মোট ৪,৬৭৪,৯৮৭ জন। যা মোট আক্রান্তের নিরিখে ৮১.৫৫ শতাংশ।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

'দিদি নম্বর ওয়ান নই, আমি বিশ্বের দিদি,' মোদীর স্টাইলে এবার গ্যারান্টি দিলেন মমতা নাম না করে অভিষেককে দুষ্কৃতী বললেন অভিজিৎ,লাখ-লাখ ভোটে হারানোর চ্যালেঞ্জ ছুড়লেন যুবভারতীতেই হবে কলকাতা ডার্বি, ১ ঘণ্টা পিছিয়ে গেল মোহন-ইস্টের লড়াই 'ওঁরা যৌনপল্লী খুলে বসে আছেন, ওদের চক্করে পড়বেন না', কপিলকে সাবধান করলেন সুনীল CR7-কে দেখতেই ফের মেসি-মেসি চিৎকার! রাগ চেপে রাখলেন রোনাল্ডো-ভিডিয়ো ভারতকে সেনা সরাতে বলে চিনের থেকে ফ্রি মিলিটারি সহযোগিতা নিচ্ছে মলদ্বীপ! বিশ্বম্ভরী স্তুতির সঙ্গে নৃত্য পরিবেশন, অনন্ত-রাধিকা মঙ্গলকামনায় নাচলেন নীতা ‘আমার সামনেই ওরা…’, শোভন-সোহিনীর প্রেমে শিলমোহর ইমনের! ফাঁস করল কোথা থেকে শুরু ‘‌হিংসামুক্ত নির্বাচন নিশ্চিত করতে হবে’‌, একগুচ্ছ গাইডলাইন দিয়ে নির্দেশ কমিশনের‌ দোলাচল কাটবে কবে? ৪২ আসনেই প্রার্থী তালিকা নিয়ে প্রস্তুত কংগ্রেস-সিপিএম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.