বাংলা নিউজ > ঘরে বাইরে > অস্থায়ী কাজে যুক্ত ৭৭ লাখ কর্মী, ২০৩০ সালে পৌঁছে যাবে…রিপোর্ট পেশ নীতি আয়োগের
অস্থায়ী কর্মীদের নিয়ে রিপোর্ট পেশ নীতি আয়োগের। প্রতীকী ছবি (REUTERS File Photo) (HT_PRINT)

অস্থায়ী কাজে যুক্ত ৭৭ লাখ কর্মী, ২০৩০ সালে পৌঁছে যাবে…রিপোর্ট পেশ নীতি আয়োগের

  • কাজের কোনও স্থায়ীত্ব নেই। এই কাজ আছে, এই নেই। কাজ করলে পয়সা। না করলে পয়সা নেই। এমন অস্থায়ী কাজে কত মানুষ যুক্ত তানিয়ে রিপোর্ট প্রকাশ করল নীতি আয়োগ।

ইশা সহায় ভাটনগর

চুক্তিভিত্তিক অস্থায়ী কাজের যে অর্থনীতি ভারতে আবর্তিত হচ্ছে তার সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় ৭৭ লাখ কর্মী। ২০২০-২১ সালের এনিয়ে একটি পরিসংখ্যান প্রকাশ করল নীতি আয়োগ। এই পরিধি বেড়ে প্রায় ২ কোটি হতে পারে আগামী ২০৩০ সালে। এমনটাও উল্লেখ করা হয়েছে।

India's Booming Gig and Platform Economy নামে ওই রিপোর্ট প্রকাশ করেছে নীতি আয়োগ। এই সেক্টরের সঙ্গে কত কর্মী যুক্ত রয়েছেন তা এই রিপোর্টে তুলে ধরা হয়েছে। এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২০-২১ সালে ৭৭ লাখ কর্মী এই গিগ ইকোনমির সঙ্গে জড়িয়ে ছিলেন। তার মধ্যে অকৃষি ক্ষেত্রেই প্রায় ২.৬ শতাংশ। বিশেষজ্ঞদের অনুমান ২০৩০ সালে এই অস্থায়ী ক্ষেত্রে প্রায় ২.৩৫ কোটি কর্মী যুক্ত হতে পারেন।

এই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই অস্থায়ী কর্মীদের মধ্যে ২২ শতাংশ উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মী, ৪৭ শতাংশ মাঝারি দক্ষ কর্মী ও ৩১ শতাংশ নিম্ন দক্ষতা সম্পন্ন কর্মী। উদ্বোধনী ভাষণে নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত জানিয়েছেন, নগরায়ন, ইন্টারনেটের ব্যবহার, ডিজিটাল টেকনোলজি ও স্মার্টফোনের ব্যবহারের জেরে এই সেক্টরে কর্মীর সংখ্যা বেড়ে গিয়েছে।

অন্যদিকে এই সেক্টরের নানা সম্ভাবনার কথাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে। স্থানীয়স্তরে নানা সামগ্রী বিক্রি, স্ট্রিট ফুড বিক্রি সহ বিভিন্ন ক্ষেত্রে এই সেক্টর প্রসার লাভ করেছে।  

বন্ধ করুন