বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: সরকারি কর্মীদের বাড়ল DA ও DR, এই ৫ তথ্য খুবই গুরুত্বপূর্ণ

7th Pay Commission: সরকারি কর্মীদের বাড়ল DA ও DR, এই ৫ তথ্য খুবই গুরুত্বপূর্ণ

সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ (DA) বেড়ে ৩৪ শতাংশ হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ (DA) বেড়ে ৩৪ শতাংশ হয়েছে।

ছিল ৩১ শতাংশ। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা ডিএ (DA) বেড়ে ৩৪ শতাংশ হয়েছে। একই হারে ডিয়ারনেস রিলিফ বা ডিআর (DR) পাবেন অবসরপ্রাপ্ত কর্মীরা। যে বর্ধিত ডিএ এবং ডিআর ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। সেই ডিএ (DA) এবং ডিআর (DR) বাড়ানো নিয়ে কয়েকটি তথ্য জেনে নিন -

১) সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্ধিত ডিএ (DA) এবং অবসরপ্রাপ্ত কর্মীদের বর্ধিত ডিআর (DR) প্রদানের ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

২) সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় সরকারি কর্মচারীদের ডিএ (DA) এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআর (DR) বাড়ানোর ফলে প্রতি বছর রাজকোষ থেকে বাড়তি ৯,৫৪৪.৫ কোটি টাকা বেরিয়ে যাবে।

৩) কেন্দ্রের তরফে দাবি করা হয়েছে, সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় ডিএ (DA) বৃদ্ধির ফলে ৪৭.৬৮ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ডিআর (DR) বৃদ্ধির ফলে ৬৮.৬২ লাখ পেনশনভোগী লাভবান হবেন।

সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কীভাবে ডিএয়ের হিসাব করতে হবে?

আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ (DA) এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআর (DR) হিসাবের ক্ষেত্রে ২০০১ সালকে ভিত্তি বছর হিসেবে ধরা হত। যদিও সেই হিসাবের ধরণ পালটে দিয়েছে নরেন্দ্র মোদী সরকার। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় নয়া সর্বভারতীয় মূল্যসূচকের ভিত্তি বছর হিসেবে ২০১৬ সালকে ধরা হয়। পুরনো সর্বভারতীয় মূল্যসূচক এবং নয়া সর্বভারতীয় মূল্যসূচকের কাঠামোর ব্যবধানে ঘোচানোর জন্য ২.৮৮-এর লিঙ্কিং ফ্যাক্টর ব্যবহার করা হয়। ২০২০ সালের সেপ্টেম্বর থেকে সেভাবেই সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ (DA) এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআরের (DR) হিসাব করা হয়।

বুধবার সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ (DA) এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআরের (DR) যে বাড়ানো হয়েছে, তা গত বছরের ১২ মাসের সর্বভারতীয় মূল্যসূচকের ভিত্তিতে ডিএ বা ডিআরের হিসাব করা হবে

সপ্তম বেতন কমিশনের মহার্ঘ ভাতা ক্যালকুলেটর (7th pay commission DA Calculator):

ধরা যাক, সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মাসিক বেসিক স্যালারি ১৮,০০০ টাকা। আগে ৩১ শতাংশ হারে ডিএ পাওয়ার কারণে প্রতি মাসে তাঁর প্রাপ্য মহার্ঘ ভাতার পরিমাণ ছিল ৫,৫৮০ টাকা। তিন শতাংশ ডিএ বৃদ্ধির ফলে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে তাঁরা মহার্ঘ ভাতা বাবদ ৬,১২০ টাকা পাবেন। অর্থাৎ সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) আওতায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মাসিক ডিএ (DA) ৫৪০ টাকা বাড়তে চলেছে।

সেইসঙ্গে বেসিক স্যালারির সঙ্গে ডিএয়ের যোগ থাকায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড (পিএফ) এবং গ্র্যাচুইটিতে মাসিক অনুদান বাড়বে।

বন্ধ করুন