ফাইল ছবি  (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

7th Pay Commission- Central government কর্মীদের ৪ শতাংশ DA বাড়ছে

ক্যাবিনেটে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন যে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। কেন্দ্রীয় ক্যাবিনেটের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সপ্তম পে কমিশনের মোতাবেক এই ডিয়ারনেস অ্যালোয়েন্স বৃদ্ধি করা হল।

সংসদে অর্থমন্ত্রেকর প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন যে সরকারী কর্মী ও অবসরপ্রাপ্তদের ডিয়ারনেস অ্যালোয়েন্স ও ডিয়ারনেস রিলিফ পয়লা জানুয়ারি থেকে বকেয়া আছে ও সেটি খুব দ্রুতই দেওয়া হবে। সেই কথার সঙ্গে সঙ্গতি রেখেই ৪ শতাংশ ডিএ বাড়াল মোদী সরকার। চলতি মাসেই বেসিকের ওপর বর্ধিত চার শতাংশ করে টাকা পাবেন ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী।একই সঙ্গে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের এরিয়ারও পাবেন কর্মীরা। একই ভাবে লাভবান হবেন প্রায় ৬৫ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকার কর্মী।

গত বছর অক্টোবর মাসে ডিএ বেসিকের ওপর ১২ শতাংশ থেকে ১৭ শতাংশ করেছিলে কেন্দ্রীয় সরকার। সেটি গত বছরের জুলাই থেকে প্রযোজ্য হয়েছে। এবার ফের বাড়ল ডিএ, সপ্তম পে কমিশনের সুপারিশ অনুযায়ী।এবার থেকে বেসিকের ওপর ২১ শতাংশ ডিএ দেওয়া হবে। এর জন্য অতিরিক্ত ১৪,৫৯৫ কোটি টাকা লাগবে।

যেই হারে জিনিসপত্রের দাম বাড়ছে, তার সঙ্গে সঙ্গতি রেখেই ডিএ বাড়ায় কেন্দ্রীয় সরকার। এর ফলে মুদ্রাস্ফীতির প্রভাব থেকে কর্মীদের মুক্ত রাখার চেষ্টা করা হয়।




বন্ধ করুন