বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: সপ্তম বেতন কমিশনে এই সাম্প্রতিক তথ্যগুলি জানেন?
দীপাবলির কি আগে আবারও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়বে? তা নিয়ে ক্রমশ জল্পনা বাড়ছে। (ছবিটি প্রতীকী)
দীপাবলির কি আগে আবারও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়বে? তা নিয়ে ক্রমশ জল্পনা বাড়ছে। (ছবিটি প্রতীকী)

7th Pay Commission: সপ্তম বেতন কমিশনে এই সাম্প্রতিক তথ্যগুলি জানেন?

  • জেনে নিন বিস্তারিত।

দীপাবলির কি আগে আবারও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়বে? তা নিয়ে ক্রমশ জল্পনা বাড়ছে। সেটা হলে সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স এবং ডিয়ারনেস রিলিফ (ডিআর) বেড়ে দাঁড়াবে ৩১ শতাংশ। তবে বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

সপ্তম বেতন কমিশন সংক্রান্ত আপডেট :

১) মাসকয়েক আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) ১১ শতাংশ বাড়ানো হয়েছে। তার ফলে ডিএ বেড়ে দাঁড়ানো হয়েছে ২৮ শতাংশ।

২) শীঘ্রই আরও এক দফায় ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বা ডিয়ারনেস রিলিফের (ডিআর) ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। যদিও বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, উৎসবের মরশুম শুরুর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা আরও তিন শতাংশ বাড়ানো হতে পারে। অর্থাৎ মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াবে ৩১ শতাংশ। বিষয়টি নিয়ে সরকারের শীর্ষস্তরে আলোচনা চলছে বলে একটি মহলের তরফে দাবি করা হয়েছে।

৩) কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গত বছরের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে যে সরকারি কর্মচারীরা অবসর নিয়েছেন, তাঁদের গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের জন্য ১৭ শতাংশ ডিএ কার্যকর হবে না। বরং ওই দেড় বছরকে তিন ভাগে ভাগ করে সরকারি কর্মীদের ডিএয়ের হিসাব করা হবে। তার ভিত্তিতে তাঁরা গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের সুযোগ পাবেন।

কোনও সময় অবসর গ্রহণ করলে কত হারে ডিএ ধরা হবে?

>> ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুনের মধ্যে অবসরপ্রাপ্ত কর্মী : বেসিক পে'র ২১ শতাংশ।

>> ২০২০ সালের ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে অবসরপ্রাপ্ত কর্মী : বেসিক পে'র ২৪ শতাংশ।

>> ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুনের মধ্যে অবসরপ্রাপ্ত কর্মী : বেসিক পে'র ২৮ শতাংশ।

বন্ধ করুন