বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: পুজোর আগেই মিলতে পারে সুখবর, DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের
পুজোর আগেই মিলতে পারে সুখবর, DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। (ছবিটি প্রতীকী)
পুজোর আগেই মিলতে পারে সুখবর, DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। (ছবিটি প্রতীকী)

7th Pay Commission: পুজোর আগেই মিলতে পারে সুখবর, DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের

  • শীঘ্রই আরও একটি সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

শীঘ্রই আরও একটি সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, শীঘ্রই আরও এক দফায় ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) বা ডিয়ারনেস রিলিফের (ডিআর) ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। যদিও বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

এমনিতে আপাতত কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২৮ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) পান। মাসখানেক আগেই ১১ শতাংশ ডিএ বাড়িয়েছে কেন্দ্র। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, উৎসবের মরশুম শুরুর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা আরও তিন শতাংশ বাড়ানো হতে পারে। অর্থাৎ মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াবে ৩১ শতাংশ। বিষয়টি নিয়ে সরকারের শীর্ষস্তরে আলোচনা চলছে বলে একটি মহলের তরফে দাবি করা হয়েছে।

উল্লেখ্য, দীর্ঘ প্রতীক্ষার পর মাসখানেক আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বেড়েছে। সেইসঙ্গে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ (ডিআর) বাড়ানো হয়েছে। চলতি বছরের জুলাই থেকে তাঁরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাবেন। যা এতদিন ১৭ শতাংশ ছিল। বিভিন্ন সংগঠনের দাবি, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে এবার ১১ শতাংশ বাড়ানো ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছে। কেন্দ্রের এক আধিকারিক বলেছেন, 'ডিএ বৃদ্ধি করায় কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু এরিয়ার (বকেয়া) না দেওয়া হওয়ায় অসন্তোষও আছে।'

বন্ধ করুন