বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: ওমিক্রনের জেরে সরকারি কর্মচারীদের DA আপাতত বন্ধ করা হচ্ছে? কী জানাল কেন্দ্র?
এমনিতে ২০২০ সালে ভারতে করোনাভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্তের পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআর স্থগিত রাখা হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
এমনিতে ২০২০ সালে ভারতে করোনাভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্তের পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআর স্থগিত রাখা হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: ওমিক্রনের জেরে সরকারি কর্মচারীদের DA আপাতত বন্ধ করা হচ্ছে? কী জানাল কেন্দ্র?

  • ২০২০ সালে ভারতে করোনাভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্তের পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআর স্থগিত রাখা হয়েছিল।

'ওমিক্রনের জেরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) আপাতত বন্ধ করা হচ্ছে। স্থগিত করা হচ্ছে অবসরপ্রাপ্তদের ডিয়ারনেস রিলিফও (ডিআর)।' 

সোমবার সোশ্যাল মিডিয়ায় এমনই একটি বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ে। যা কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জারি করা হয়েছে বলে দাবি করা হয়। যদিও কেন্দ্রের প্রেস ইনফরমেশন ব্যুরোর (পিআইবি) তথ্য যাচাইকারী টুইটার হ্যান্ডেলের (@PIBFactCheck) তরফে জানানো হয়েছে, যে বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়েছে, তা ভুয়ো। কেন্দ্রের তরফে এমন কোনও বিজ্ঞপ্তি জারি করা হয়নি। 

পিআইবির তরফে বলা হয়েছে, 'এটা ভুয়ো নির্দেশিকা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের নামে একটি ভুয়ো নির্দেশিকা ছড়িয়ে পড়েছে। তাতে দাবি করা হচ্ছে যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স এবং ডিয়ারনেস রিলিফ স্থগিত রাখা হবে। এটা পুরোপুরি ভুয়ো। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে এমন কোনও নির্দেশিকা জারি করা হয়নি।'

এমনিতে ২০২০ সালে ভারতে করোনাভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্তের পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআর স্থগিত রাখা হয়েছিল। তিন কিস্তির ডিএ এবং ডিআর স্থগিত ছিল। অবশেষে গত বছর জুলাইয়ে ১১ শতাংশ ডিএয়ের ঘোষণা করে কেন্দ্র। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্ত ডিএ ১৭ শতাংশ থেকে বেড়ে হয়েছিল ২৮ শতাংশ। পরে আরও তিন শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করে কেন্দ্র। তার ফলে আপাতত ৩১ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা। একাধিক মহলে জল্পনা, জানুয়ারিতে যে ডিএ দেওয়া হয়, সে বিষয়ে শীঘ্রই ঘোষণা করা হবে। যদিও বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি।

বন্ধ করুন