বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: এই সরকারি কর্মচারীদের জন্য বোনাসের ঘোষণা কেন্দ্রের, আপনিও পাবেন কি?
দীপাবলির আগে সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। (ছবিটি প্রতীকী)

7th Pay Commission: এই সরকারি কর্মচারীদের জন্য বোনাসের ঘোষণা কেন্দ্রের, আপনিও পাবেন কি?

  • কারা পাবেন বোনাস?

দীপাবলির আগে সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। ২০২০-২১ অর্থবর্ষে সরকারি কর্মচারীদের জন্য ‘নন-প্রোডাক্টিভিটি’ বা ‘অ্যাড-হক’ বোনাসে অনুমোদন দিল কেন্দ্র। 

কারা পাবেন বোনাস?

১) যাঁরা চলতি বছরের ৩১ মার্চের নিরিখে চাকরিতে ছিলেন এবং ২০২০-২১ অর্থবর্ষে কমপক্ষে টানা ছ'মাস চাকরি করেছেন, তাঁরা সেই বোনাস পাবেন।

২) সব গ্রুপ ‘সি’, নন-গেজেটেড গ্রুপ ‘বি’ কর্মীরা সেই বোনাস পাবেন। যাঁরা কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ‘প্রোডাক্টিভিটি’ সংক্রান্ত বোনাস প্রকল্পের আওতায় নেই। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনী এবং সশস্ত্র বাহিনীর আধিকারিকরাও সেই বোনাস পাবেন। 

কত টাকা বোনাস পাবেন?

১) মাসে সর্বাধিক ৭,০০০ টাকা বোনাস পাওয়া যাবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, গড় বেতন বা সর্বোচ্চ সীমার মধ্যে যেটা কম, সেটাই বোনাস হিসেবে পাওযা যাবে।

২) কীভাবে একদিনের বোনাসের হিসাব করা হবে? বার্ষিক বেতনকে ৩০.৪ দিয়ে ভাগ করতে হবে (মাসের গড় দিন সংখ্যা)। যতদিনের জন্য বোনাস দেওয়া হবে, সেই সংখ্যা দিয়ে ওই অর্থকে গুণ করতে হবে।

উল্লেখ্য, ‘প্রোডাক্টিভিটি’ বোনাসের অর্থ হল যে চাকরির ক্ষেত্রে কোনও একজন কর্মীর কতটা ভালো কাজ করছেন, তা পরিমাপ করা হয়। যেমন - রেল, কয়লা ইত্যাদি ক্ষেত্রের কর্মীরা সেই ‘প্রোডাক্টিভিটি’ বোনাস পান। কিন্তু অনেক চাকরির ক্ষেত্রে সেই সুবিধা নেই। সেক্ষেত্রে মোটামুটি এক মাত্রা ধরে ‘নন-প্রোডাক্টিভিটি’ বোনাস দেওয়া হয়। যেমন -বিজ্ঞানজাতীয় ক্ষেত্র। তবে ‘নন-প্রোডাক্টিভিটি’ বোনাসের থেকে ‘প্রোডাক্টিভিটি’ বোনাসের পরিমাণ বেশি হয়।

বন্ধ করুন