বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় খবর, চালু নয়া নিয়ম
কর্মরত অবস্থায় সরকারি কর্মচারীদের মৃত্যু হলে এককালীন আর্থিক ক্ষতিপূরণের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী)
কর্মরত অবস্থায় সরকারি কর্মচারীদের মৃত্যু হলে এককালীন আর্থিক ক্ষতিপূরণের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী)

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় খবর, চালু নয়া নিয়ম

  • গুরুত্বপূর্ণ নিয়ম পরিবর্তন করল কেন্দ্র।

কর্মরত অবস্থায় সরকারি কর্মচারীদের মৃত্যু হলে এককালীন আর্থিক ক্ষতিপূরণের ক্ষেত্রে নিয়ম পরিবর্তন করল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পরিবারের জন্য যে নিয়ম অত্যন্ত গুরুত্বপূর্ণ। নয়া নিয়ম অনুযায়ী, কর্মরত অবস্থায় কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীর মৃত্যু হলে নমিনিকে এককালীন আর্থিক ক্ষতিপূরণ দেওয়া হবে। এতদিন সেই বিষয়ের ক্ষেত্রে নমিনি করার কোনও বাধ্যতামূলক নিয়ম ছিল না।

এমনিতে এতদিন পেনশন, প্রভিডেন্ট ফান্ড (পিএফ) এবং গ্র্যাজুইটির ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা নমিনি রাখেন। কিন্তু কর্মরত অবস্থায় সরকারি কর্মচারীদের মৃত্যুর পর আর্থিক ক্ষতিপূরণের ক্ষেত্রে কোনও নমিনি করা হত না। এবার আর্থিক ক্ষতিপূরণের ক্ষেত্রেও নমিনি করার জন্য নির্দেশিকা জারি করেছে কেন্দ্রের পেনশন সংক্রান্ত দফতর।

কাদের নমিনি করা যাবে?

কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, শুধুমাত্র পরিবারের সদস্যদের মধ্যে থেকে কাউকে নমিনি করা যাবে। পরিবারের বাইরে কাউকে আর্থিক ক্ষতিপূরণ পাওয়ার জন্য নমিনি করতে পারবেন না কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, ‘যেহেতু এককালীন আর্থিক ক্ষতিপূরণ শুধুমাত্র পরিবারকে প্রদান করা যায়, তাই পরিবারের সদস্য নন, এমন কোনও ব্যক্তিকে নমিনি করা যাবে না। এমনকী যেক্ষেত্রে সরকারি কর্মচারীর কোনও পরিবার নেই, (সেক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে)।’

নমিনি না থাকলে কীভাবে?

কেন্দ্রীয় সরকারি কর্মচারী যদি কোনও নমিনি না করে থাকেন, তাহলে কর্মরত অবস্থায় তাঁর মৃত্যু হলে পরিবাবের সকল সদস্যদের মধ্যে সেই এককালীন আর্থিক ক্ষতিপূরণের টাকা ভাগ করে দেওয়া হবে। অর্থাৎ কোনও একজন সদস্য পুরো টাকা পাবেন না। কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, ‘যদি কোনও নমিনি না করা হয় বা সরকারি কর্মচারীর নমিনি না থাকেন, তাহলে সিসিসি (পেনশন) নিয়মের ৫১ নম্বর ধারা অনুযায়ী পরিবারের সকল যোগ্য সদস্যদের মধ্যে এককালীন আর্থিক ক্ষতিপূরণের টাকা সমানভাবে ভাগ করে দেওয়া হবে। যা হবে গ্র্যাজুইটির ক্ষেত্রেও।’

বন্ধ করুন