বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission DA Calculator: পুজোর আগে DA তো বাড়ল ৪%, আপনার বেতন কত বাড়বে? দেখে নিন পুরো হিসাব

7th Pay Commission DA Calculator: পুজোর আগে DA তো বাড়ল ৪%, আপনার বেতন কত বাড়বে? দেখে নিন পুরো হিসাব

সপ্তম বেতন কমিশনের আওতায় চার শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই এবং ব্লুমবার্গ)

7th Pay Commission DA Calculator: কেন্দ্রের তরফে বলা হয়েছে, 'মহার্ঘ ভাতা (ডিএ) এবং ডিআর (ডিয়ারনেস রিলিফ) বৃদ্ধির ফলে ৪১.৮৫ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৯.৭৬ লাখ পেনশনভোগী লাভবান হবেন।'

পুজোর মুখে বাড়ল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ)। সপ্তম বেতন কমিশনের আওতায় চার শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। সেই বর্ধিত ডিএ ২০২০ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে। অর্থাৎ জুলাই থেকে ৩৮ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। একইভাবে ৩৮ শতাংশ হারে ডিআর (ডিয়ারনেস রিলিফ) পাবেন পেনশনভোগীরা।

কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিএ বা ডিআর কত বাড়বে?

  • যে সরকারি কর্মচারী বা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের বেসিক পে ৩০,০০০ টাকা, এবার থেকে ডিএ বা ডিআর বাবদ তাঁদের অ্যাকাউন্টে ১১,৪০০ টাকা ঢুকবে। তাঁরা বাড়তি ১,২০০ টাকা পাবেন।
  • যদিও কোন সরকারি কর্মচারী বা অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের বেসিক পে ৩৫,০০০ টাকা হয়, তাহলে তাঁরা এবার থেকে ডিএ/ডিআর বাবদ (৩৮ শতাংশ হার) ১৩,৩০০ টাকা পাবেন। অর্থাৎ এবার থেকে তাঁরা পাবেন বাড়তি ১,৪০০ টাকা।
  • যে সরকারি কর্মচারীদের বেসিক পে ৫০,০০০ টাকা, তাঁরা এবার থেকে ডিএ/ডিআর বাবদ ১৯,০০০ টাকা পাবেন। অর্থাৎ এবারথেকে ওই সরকারি কর্মচারী বা অবসরপ্রাপ্ত সরকার কর্মচারীরা বাড়তি ২,০০০ টাকা পেতে চলেছেন।
  • আবার কোনও সরকারি কর্মচারীদের বেসিক পে ৭৫,০০০ টাকা, ডিএ/ডিআর বাবদ তাঁদের অ্যাকাউন্টে ২৫,০০০ টাকা ঢুকবে। অর্থাৎ এবার থেকে তাঁরা ৩,০০০ টাকা বেশি পাবেন।

কেন্দ্রের কোষাগার থেকে বাড়তি কত টাকা খরচ হবে?

কেন্দ্রের তরফে বলা হয়েছে, 'ডিএ (Dearness Allowance) এবং ডিআরের (Dearness Relief) ফলে প্রতি বছর কেন্দ্রের কোষাগার থেকে বাড়তি ১২,৮৫২.৫ কোটি টাকা বেরিয়ে যাবে। সেই সিদ্ধান্তের ফলে ৪১.৮৫ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৯.৭৬ লাখ পেনশনভোগী লাভবান হবেন।'

কেন চার শতাংশ ডিএ বাড়ল? 

নাম গোপন রাখার শর্তে দুই কেন্দ্রীয় সরকারি আধিকারিক জানিয়েছেন, যেভাবে খুচরো বাজারে মুদ্রাস্ফীতি হয়েছে, সেটা মাথায় রেখেই উৎসবের মরশুমের আগে ডিএ বাড়ানোর সিদ্ধান্ত নেওযা হয়েছে। গত জুলাইয়ে খুচরো মূল্যসূচক ছিল ৬.৭১ শতাংশ। মূলত খাদ্য এবং তেলের দাম বৃদ্ধির জন্য তা অগস্টে সাত শতাংশে ঠেকেছিল। তাই কিছুটা সুরাহা দিতে চার শতাংশ ডিএ এবং ডিআর বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আরও পড়ুন: 7th Pay Commission DA & DR Hiked: DA ও DR বেড়ে হল ৩৮%, সরকারি কর্মচারীদের দুর্গাপুজোর ‘উপহার’ মোদী সরকারের

বিশেষজ্ঞদের বক্তব্য, মুদ্রাস্ফীতির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের খরচ বেড়েছে। ফলে হাতে টাকা কমছিল। ডিএ বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের হাতে কিছুটা টাকা বাড়বে। উৎসবের মরশুমে তাঁদের ক্রয়ক্ষমতা বাড়বে।

বন্ধ করুন