বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: পেনশনভোগীদের গ্র্যাচুইটি ক্যালকুলেশনের নিয়ম স্পষ্ট করল সরকার
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

7th Pay Commission: পেনশনভোগীদের গ্র্যাচুইটি ক্যালকুলেশনের নিয়ম স্পষ্ট করল সরকার

  • পেনশনভোগীদের গ্র্যাচুইটি গণনার নিয়ম স্পষ্ট করল কেন্দ্র। জানুন কীভাবে করবেন 'ক্যালকুলেট'...

পেনশনভোগীদের গ্র্যাচুইটি গণনার নিয়ম স্পষ্ট করল কেন্দ্র। এর আগে অতিমারীর জেরে স্থগিত ছিল তিন দফার ডিয়ারনেন্স অ্যালোয়েন্স। মাসকয়েক আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ১১ শতাংশ বাড়িয়েছে। এরই মধ্যে অনেকের মনে প্রশ্ন জেগেছে, গত বছরের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে যাঁরা অবসর নিয়েছেন, তাঁদের গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের ক্ষেত্রে কি বর্ধিত ডিএ কার্যকর হবে না?

এই বিষয়ে কেন্দ্র জানিয়ে দিয়েছে, গত বছরের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জুনের মধ্যে যে সরকারি কর্মচারীরা অবসর নিয়েছেন, তাঁদের গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের জন্য ১৭ শতাংশ ডিএ কার্যকর হবে না। বরং ওই দেড় বছরকে তিন ভাগে ভাগ করে সরকারি কর্মীদের ডিএয়ের হিসাব করা হবে। তার ভিত্তিতে তাঁরা গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের সুযোগ পাবেন। গ্র্যাচুইটি এবং লিভ এনক্যাশমেন্টের জন্য প্রাপ্য ১৭ শতাংশ ডিএ-এর সঙ্গে বর্ধিত হার যোগ করে ডিএ মিলবে।

অর্থাত্, যদি ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুনের মধ্যে কোনও কর্মী অবসর নিয়ে থাকেন তাহলে তাঁর বেসিক পে'র ২১ শতাংশ হারে ডিএ ধরা হবে। ২০২০ সালের ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে কোনও কর্মী অবসর নিয়ে থাকেন তাহলে তাঁর বেসিক পে'র ২৪ শতাংশ হারে ডিএ ধরা হবে। এবং ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুনের মধ্যে কোনও কর্মী অবসর নিয়ে থাকেন তাহলে তাঁর বেসিক পে'র ২৮ শতাংশ হারে ডিএ ধরা হবে।

 

বন্ধ করুন