বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: নতুন বছরে সরকারি কর্মীদের ডিএ-ডিআর একলাফে বাড়বে ৩%, পেনশন বাড়বে ৪%!
প্রতীকী ছবি ব্লুমবার্গ (HT_PRINT)
প্রতীকী ছবি ব্লুমবার্গ (HT_PRINT)

7th Pay Commission: নতুন বছরে সরকারি কর্মীদের ডিএ-ডিআর একলাফে বাড়বে ৩%, পেনশন বাড়বে ৪%!

  • 7th Pay Commission: এর আগে গত অক্টোবরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ তিন শতাংশ বেড়েছে। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩১ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। 

২০২২ সালের আগমনেই সুখবর সরকারি কর্মচারীদের জন্য। উত্তরপ্রদেশ সরকারের পর এবার বিজেপি শাসিত হরিয়ানা সরকারও ঘোষণা করল যে নতুন বছরে সরকারি কর্মীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স এবং ডিয়ারনেস রিলিফ বাড়বে ২০২২ সালের জানুয়ারিতে। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টরের সরকার পেনশনভোগীদের জন্য সুখবর শুনিয়েছে। অবসরপ্রাপ্তদের ৪ শতাংশ পেনশন বৃদ্ধির ঘোষণা করেছে হরিয়ানা সরকার। হরিয়ানা সরকারের ঘোষণা অনুযায়ী ১ জানুয়ারি ২০২২ থেকে পেনশনের পরিমাণ ১০ শতাংশ থেকে বেড়ে ১৪ শতাংশ করা হবে।

এর আগে হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ সরকার ডিএ, ডিআর, পেনশন বৃদ্ধির ঘোষণা করে। ভোটমুখী উত্তরপ্রদেশে ২০২২ সাল থেকে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে ৩১ শতাংশ হবে।  

এদিকে নয়া বছরের শুরুতেই সুখবর পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। আগামী বছরের গোড়ায় আরও এক দফায় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়াতে পারে কেন্দ্র।  যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করা হয়নি। একাধিক প্রতিবেদন অনুযায়ী, এমনিতে প্রতি বছর জানুয়ারিতে ডিএ বাড়ানো হয়ে থাকে। এবারও সেই নিয়মে ছেদ পড়বে না বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

গত অক্টোবরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ তিন শতাংশ বেড়েছে। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩১ শতাংশ হারে ডিএ পাচ্ছেন।  তার মাসকয়েক আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ানো হয়েছিল। সেই সময় ডিএ বা ডিআর বেড়ে হয়েছিল ২৮ শতাংশ। যা আগে ১৭ শতাংশ ছিল। একলপ্তে ১১ শতাংশ বৃদ্ধির আগে অবশ্য তিন কিস্তির ডিএ স্থগিত রেখেছিল কেন্দ্র। বিভিন্ন সংগঠনের তরফে দাবি করা হয়েছিল, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে ১১ শতাংশ ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছিল।

 

 

 

 

 

 

  

 

বন্ধ করুন