বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: দীপাবলির আগে সুখবর, ফ্যামিলি পেনশন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের
দীপাবলির আগে পারিবারিক পেনশন নিয়ে সুখবর শোনাল প্রতিরক্ষা মন্ত্রক।(ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
দীপাবলির আগে পারিবারিক পেনশন নিয়ে সুখবর শোনাল প্রতিরক্ষা মন্ত্রক।(ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: দীপাবলির আগে সুখবর, ফ্যামিলি পেনশন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের

  • দীপাবলির আগে সুখবর।

দীপাবলির আগে পারিবারিক পেনশন নিয়ে সুখবর শোনাল প্রতিরক্ষা মন্ত্রক। রাজনাথ সিংয়ের মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বাচ্চাদের যে ফ্যামিলি পেনশন (পারিবারিক পেনশন) দেওয়া হয়, তার সর্বোচ্চসীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। সপ্তম বেতন কমিশনের আওতায় সেই সর্বোচ্চসীমা বাড়ানো হয়েছে। 

কত হয়েছে ফ্যামিলি পেনশনের সীমা? 

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মাসিক সর্বোচ্চ সীমা বাড়িয়ে ২.৫ লাখ টাকা করা হয়েছে। শুক্রবার জারি করা বিবৃতি উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ‘মা এবং বাবা - দু'জনের নিরিখে বাচ্চা বা বাচ্চাদের দেওয়া দুটি ফ্যামিলি পেনশনের সর্বোচ্চ সীমা সংশোধন করেছে পেনশন ও পেনভোগীদের দফতর। সেই সীমা হয়েছে মাসিক ১.২৫ লাখ টাকা (বর্ধিত হারে ২.৫ লাখ টাকার সাধারণ ফ্যামিলি পেনশনের  ৫০ শতাংশ) এবং মাসিক ৭৫,০০০ টাকা (২.৫ লাখ টাকার সাধারণ ফ্যামিলি পেনশনের ৩০ শতাংশ)। যা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছে।’ অর্থাৎ আগে যে বাচ্চারা ফ্যামিলি পেনশনের আওতায় ছিল, তারাওও এই সুবিধা পাবে।

কারা সুবিধা পাবে?

‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’ জানিয়েছে, সেই বাচ্চারাই এই সুবিধা পাবে, যাদের বাবা ও মা দু'জনেই প্রতিরক্ষা মন্ত্রকে কাজ করেন।  দু'জনের নমিনি হিসেবেই থাকতে হবে ওই বাচ্চাকে। তবেই মিলবে সেই বর্ধিত সীমার সুবিধা। সেইসঙ্গে পিটিআই জানিয়েছে, শুক্রবার (২৯ অক্টোবর) বিজ্ঞপ্তি জারি করে পেনশন ও পেনভোগীদের দফতরের নির্দেশিকা কার্যকর করেছে প্রতিরক্ষা মন্ত্রক। যা ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে সশস্ত্র বাহিনীর আধিকারিকদের জন্য কার্যকর হয়েছে।

বন্ধ করুন