বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: জুলাই মাসে ২৮ % বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA
ফাইল ছবি : টুইটার (Twitter)
ফাইল ছবি : টুইটার (Twitter)

7th Pay Commission: জুলাই মাসে ২৮ % বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA

তাঁদের মোট বেতনের পরিমাণও বৃদ্ধি পেতে চলেছে। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মী বকেয়া বেতনের অপেক্ষা এবার শেষ হতে চলেছে।

আগামী ১ জুলাই থেকেই বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা বা ডিএ। কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ্য ভাতা একলাফে ২৮ শতাংশ বাড়তে পারে। এর ফলে তাঁদের মোট বেতনের পরিমাণও বৃদ্ধি পেতে চলেছে। বিভিন্ন রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকারি কর্মী বকেয়া বেতনের অপেক্ষা এবার শেষ হতে চলেছে।

মহার্ঘ্য ভাতা আগামী ১ জুলাই থেকে মিটিয়ে দেওয়া হবে বলে গত মার্চ মাসে কেন্দ্রীয় সরকার জানিয়েছিল। তবে বকেয়া ডিএ-এর শেষ তিনটি কিস্তির (1-1-2020, 1-7-2020, এবং 1-1-2021) সেটেলমেন্টের সম্পর্কে স্পষ্ট করে কিছুই বলা হয়নি। ফলে এটি কেন্দ্রীয় কর্মীদের পক্ষে বেশ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। মহার্ঘ্য ভাতা আবারও চালু হওয়ার পরে কেন্দ্রীয় কর্মীদের বেতন এক লাফে অনেকটাই বাড়তে পারে। ফলে, এই নিয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসেছে সরকারি কর্মীদের সংগঠন।

7th Pay Commission-এর বেতন

অনুরাগ ঠাকুরের ঘোষণা অনুযায়ী, আগামী ১ জুলাই থেকে বাড়ছে ডিএ। আগের ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশ হারে পর্যন্ত বাড়তে পারে ডিএ। এই ১১ শতাংশ বৃদ্ধির মধ্যে থাকছে জানুয়ারি থেকে জুন ২০২০ সালের ৩% বর্ধিত ডিএ। ধরা হচ্ছে, জুলাই থেকে ডিসেম্বরের ৪% বৃদ্ধি। তাছাড়া অন্তিম ত্রৈমাসিক অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪% বর্ধিত ডিএ। ফলে, সপ্তম পে কমিশনে ডিএ বাড়বে অনেকটাই। দেশের ৫২ লাখ কেন্দ্র সরকারি কর্মচারী এই মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ফলে সুবিধাপ্রাপ্ত হবেন। 

ডিএ-এর খবরে স্বস্তিতে অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীরা

মহার্ঘ ভাতা আটকে দেওয়া হয়েছিল অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদেরও। তাঁদেরও ডিএ আগামী ১ জুলাই থেকে বৃদ্ধি পাবে।

বন্ধ করুন