বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: জানুয়ারিতেই বাড়বে বেতন, কেন্দ্রীয় কর্মীদের মুখে ফুটবে হাসি!
 ছবিটি প্রতীকী, সৌজন্যে pixabay
 ছবিটি প্রতীকী, সৌজন্যে pixabay

7th Pay Commission: জানুয়ারিতেই বাড়বে বেতন, কেন্দ্রীয় কর্মীদের মুখে ফুটবে হাসি!

  • ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হলে একলাফে অনেকটাই বাড়বে সংশ্লিষ্ট কর্মচারীর বেতন।

নতুন বছর শুরু হতেই খুশির খবর পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। জানুয়ারি মাসেই বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন। সূত্রের খবর, চলতি মাসেই কেন্দ্রীয় সরকারের ন্যূনতম বেতন বাড়িয়ে ২৬ হাজার টাকা করা হতে পারে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের কর্মীদের ন্যূনত বেতন ১৮ হাজার টাকা। সপ্তম বেতন কমিশনের সুপারিশে এই ন্যূনতম বেতন বাড়াতে পারে কেন্দ্র। পাশাপাশি ফিটমেন্ট ফ্যাক্টরও ২.৫৭ গুণ থেকে বাড়িয়ে ৩.৬৮ গুণ করা হতে পারে।

জানা গিয়েছে, ন্যূনতম বেতন ও ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো সংক্রান্ত ঘোষণা ২৬ জানুয়ারির আগেই করা হতে পারে। এরমটা হলে আগামী ফেব্রুয়ারি মাস থেকেই বর্ধিত বেতন পেতে পারেন সংশ্লিষ্ট কর্মীরা। ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানো হলে একলাফে অনেকটাই বাড়বে সংশ্লিষ্ট কর্মচারীর বেতন। হিসেব মতো, যদি ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ শতাংশ করা হয়, তবে বেতন বেড়ে দাঁড়াবে ৯৫ হাজার ৬৮০ টাকা (২৬,০০০ X ৩.৬৮)।

এদিকে একাধিক মহলে জল্পনা, জানুয়ারিতে যে ডিএ দেওয়া হয়, সে বিষয়ে শীঘ্রই ঘোষণা করা হবে। যদিও বিষয়টি নিয়ে কেন্দ্রের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। এমনিতে ২০২০ সালে ভারতে করোনাভাইরাসের সংক্রমণের বাড়বাড়ন্তের পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এবং অবসরপ্রাপ্ত কর্মীদের ডিআর স্থগিত রাখা হয়েছিল। তিন কিস্তির ডিএ এবং ডিআর স্থগিত ছিল। অবশেষে গত বছর জুলাইয়ে ১১ শতাংশ ডিএয়ের ঘোষণা করে কেন্দ্র। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের প্রাপ্ত ডিএ ১৭ শতাংশ থেকে বেড়ে হয়েছিল ২৮ শতাংশ। পরে আরও তিন শতাংশ ডিএ বাড়ানোর ঘোষণা করে কেন্দ্র। তার ফলে আপাতত ৩১ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা।

বন্ধ করুন