বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: দিপাবলীর আগে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকতে পারে ২,১৮,২০০ টাকা!
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

7th Pay Commission: দিপাবলীর আগে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকতে পারে ২,১৮,২০০ টাকা!

  • কেন্দ্রীয় কর্মীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স বাড়তে পারে আরও ৩ শতাংশ।

দীর্ঘ দেড় বছর বন্ধ ছিল কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স এবং ডিয়ারনেস রিলিফ। দীর্ঘদিন পর শেষ পর্যন্ত গত জুলাই মাসে একলাফে ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয় ডিয়ারনেস অ্যালাওয়েন্স। বাড়ানো হয় ডিআর-ও। পাশাপাশি হাউজ রেন্ট অ্যালাওয়েন্স ২৪ শতাংশ থেকে বাড়িয়ে ২৭ শতাংশ করা হয়। এবার কেন্দ্রীয় কর্মীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স বাড়তে পারে আরও ৩ শতাংশ। এর ফলে ডিএ বেড়ে হয়ে যাবে ৩১ শতাংশ। পাশাপাশি ডিএ বৃদ্ধির বকেয়া টাকাও মেটানো হতে পারে বলে কানাঘুষো চলছে।

হিসেব বলছে যদি কেন্দ্র ডিএ বৃদ্ধির বকেয়া টাকা দেয় তাহলে লেভেল ১ কর্মীদের বকেয়া ডিয়ারনেস অ্যালাওয়েন্সের পরিমাণ ১১,৮৮০ টাকা থেকে ৩৭,৫৫৪ টাকার মধ্যে হবে। এদিকে লেভেল ১৪-এর অধঈনে থাকা কর্মীদের বকেয়া ডিএ ১,৪৪,২০০ টাকা থেকে ২,১৮,২০০ টাকা মধ্যে হবে। এর আগে শেষ বারের মতো বকেয়া ডিএ নিয়ে আলোচনা হয়েছিল ২৬ ও ২৭ জুন। বৈঠকে ন্যাশনাল কাউন্সিল অফ জেসিএম, ডিপার্টমেন্ট অফ পার্সোনাল অ্যান্ড ট্রেনিং ও অর্থমন্ত্রকের উচ্চপদস্থ কর্তারা উপস্থিত ছিলেন। তবে বকেয়া ডিএ নিয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়নি।

এদিকে ডিএ বাড়ানোর ফলে ৪৮ লক্ষ কর্মী এবং ৬৫ লক্ষ পেনশনভোগীরা লাভবান হন বলে মনে করা হচ্ছে। এদিকে বকেয়া ডিয়ারনেস অ্যালাওয়েন্স এবং ডিয়ারনেস রিলিফ মেটানোর দাবি তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন পেনশনভোগীদের সংগঠন ভারতীয় পেনশনার্স মঞ্চ। এর আগেও এই দাবি তুলে প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছিল ভারতীয় পেনশনার্স মঞ্চ।

বন্ধ করুন