বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: DA বাড়িয়ে ২৮ শতাংশ করল পশ্চিমবঙ্গের এই প্রতিবেশী রাজ্য
কেন্দ্রের পথে হেঁটে মহার্ঘ ভাতা ১১ শতাংশ বাড়াল ঝাড়খণ্ড সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
কেন্দ্রের পথে হেঁটে মহার্ঘ ভাতা ১১ শতাংশ বাড়াল ঝাড়খণ্ড সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: DA বাড়িয়ে ২৮ শতাংশ করল পশ্চিমবঙ্গের এই প্রতিবেশী রাজ্য

  • চলতি বছরের জুলাই থেকে বর্ধিত ডিএ কার্যকর হবে।

কেন্দ্রের পথে হেঁটে মহার্ঘ ভাতা ১১ শতাংশ বাড়াল ঝাড়খণ্ড সরকার। হেমন্ত সোরেনের সরকারের তরফে জানানো হল, চলতি বছরের জুলাই থেকে ১৭ শতাংশের পরিবর্তে ২৮ শতাংশ হারে ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। সেইসঙ্গে বাড়তে চলেছে অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশনও। 

মঙ্গলবার  রাঁচিতে প্রোজেক্ট ভবনে বৈঠক বসে রাজ্যের মন্ত্রিসভা। সেখানে রাজ্যের উন্নয়ন-সহ একাধিক বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়। সবমিলিয়ে ১৯ টি প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সেখানেই রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমনিতে দীর্ঘ প্রতীক্ষার পর চলতি মাসের গোড়ার দিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ)। সেইসঙ্গে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ (ডিআর) বাড়ানো হয়েছে। চলতি বছরের জুলাই থেকে তাঁরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাবেন। যা এতদিন ১৭ শতাংশ ছিল। বিভিন্ন সংগঠনের দাবি, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে এবার ১১ শতাংশ বাড়ানো ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছে। কেন্দ্রের এক আধিকারিক বলেছেন, 'ডিএ বৃদ্ধি করায় কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু এরিয়ার (বকেয়া) না দেওয়া হওয়ায় অসন্তোষও আছে।'

তারপর হরিয়ানা সরকারের তরফেও ডিএ বাড়ানোর ঘোষণা করা হয়েছিল। এবার সেই পথেই হেঁটেছে পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য। যদিও পশ্চিমবঙ্গে এখনও সপ্তম বেতন কমিশন কার্যকর করা হয়নি।

বন্ধ করুন