বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: আবারও সরকারি কর্মচারীদের DA বাড়াল প্রতিবেশী রাজ্য, পশ্চিমবঙ্গে কবে বাড়বে?
রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা ডিএ) তিন শতাংশ বাড়াল হেমন্ত সোরেনের সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা ডিএ) তিন শতাংশ বাড়াল হেমন্ত সোরেনের সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: আবারও সরকারি কর্মচারীদের DA বাড়াল প্রতিবেশী রাজ্য, পশ্চিমবঙ্গে কবে বাড়বে?

  • ২০২১ সালের ১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে সেই বর্ধিত ডিএ হার।

কেন্দ্রের পথে হাঁটল ঝাড়খণ্ড। রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিয়ারনেস অ্যালাওয়েন্স বা ডিএ) তিন শতাংশ বাড়াল হেমন্ত সোরেনের সরকার। তার ফলে এবার থেকে মূল বেতনের (সপ্তম বেতন কমিশন অনুযায়ী বেসিক পে) ৩১ শতাংশ ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। যা চলতি বছরের ১ জুলাই থেকে কার্যকর হবে।

শুক্রবার হেমন্তের পৌরহিত্যে বৈঠকে বসে ঝাড়খণ্ডের মন্ত্রিসভা। বৈঠকের পর পশ্চিমবঙ্গের প্রতিবেশী ঝাড়খণ্ড সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে বলা হয়েছে, ‘রাজ্য সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালাওয়েন্স বর্তমানের ২৮ শতাংশ বাড়িয়ে ৩১ শতাংশ করা হবে। যা ২০২১ সালের ১ জুলাই থেকে কার্যকর হতে চলেছে।’

গত মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ তিন শতাংশ বেড়েছে। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩১ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। তার মাসকয়েক আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ানো হয়েছিল। সেই সময় ডিএ বা ডিআর বেড়ে হয়েছিল ২৮ শতাংশ। যা আগে ১৭ শতাংশ ছিল। একলপ্তে ১১ শতাংশ বৃদ্ধির আগে অবশ্য তিন কিস্তির ডিএ স্থগিত রেখেছিল কেন্দ্র। বিভিন্ন সংগঠনের তরফে দাবি করা হয়েছিল, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে ১১ শতাংশ ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছিল।

তবে কেন্দ্র এবং অন্যান্য একাধিক রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বাড়ালেও পশ্চিমবঙ্গ সরকারের কার্যত কোনও হেলদোল নেই বলে অভিযোগ উঠেছে। পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের দাবি, ক্রমশ রাজ্য এবং কেন্দ্রের মধ্যে ডিএ ফারাক বেড়ে চলছে। একাধিকবার আদালতে ধাক্কা খেয়েও মহার্ঘ ভাতা বাড়াচ্ছে না মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। অবিলম্বে ডিএ বা মহার্ঘ ভাতা বাড়ানো না হলে বড়সড় আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা।

বন্ধ করুন