বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে বড়সড় সিদ্ধান্ত কেন্দ্রের, শিথিল করা হল নিয়ম
অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের স্বস্তির খবর শোনাল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের স্বস্তির খবর শোনাল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: সরকারি কর্মচারীদের পেনশন নিয়ে বড়সড় সিদ্ধান্ত কেন্দ্রের, শিথিল করা হল নিয়ম

  • অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের স্বস্তির খবর শোনাল কেন্দ্র।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের স্বস্তির খবর শোনাল কেন্দ্র। শিথিল করল জীবনসঙ্গীর পেনশন সংক্রান্ত নিয়ম। তার ফলে এবার থেকে জীবনসঙ্গীর পেনশনের জন্য বাধ্যতামূলক জয়েন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট লাগবে না। 

শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানান, অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এবং পেনশনভোগী-সহ সমাজের সকল শ্রেণির মানুষের জীবনযাত্রার মান ভালো করার লক্ষ্যে পদক্ষেপ করেছে নরেন্দ্র মোদী সরকার। যে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা হলেন দেশের সম্পদ। যাঁরা দীর্ঘদিন ধরে পরিষেবা প্রদান করেছেন।

কেন্দ্রের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, যদি কোনও সংস্থার প্রধান সন্তুষ্ট হন যে কোনও অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী তাঁর হাতে না থাকা কোনও কারণের জন্য নিজের জীবনসঙ্গীর সঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারেননি, তাহলে নিয়ম শিথিল করা হতে পারে। যে সব ব্যাঙ্কগুলি পেনশন প্রদান করে থাকে, সেগুলিকে ইতিমধ্যে পরামর্শ দেওয়া হয়েছে যে জীবনসঙ্গী (পারিবারিক পেনশনভোগী) যদি কোনও জয়েন্ট অ্যাকাউন্ট (যা ইতিমধ্যে আছে) বেছে নেন, তাহলে নয়া অ্যাকাউন্ট খোলার জন্য জোর করা হবে না।

নিয়ম শিথিল করলেও কেন্দ্রের তরফে জানানো হয়েছে, জয়েন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে ভালো হয়। যে অ্যাকাউন্ট জীবনসঙ্গীর সঙ্গে খোলা হবে। ‘পেনশন পেমেন্ট অর্ডারে’ তাঁর নামে পারিবারিক পেনশনের অনুমোদন থাকবে। এই অ্যাকাউন্টগুলি পেনশনভোগীদের ইচ্ছার ভিত্তিতে পরিচালনা করতে হবে।

কী কারণে জয়েন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়?

কোনওরকম বিলম্ব ছাড়াই পারিবারিক পেনশন দেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য জয়েন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়। কেন্দ্রের বিবৃতিতে জানানো হয়েছে, নয়া পেনশন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে পারিবারিক পেনশনভোগীর কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করার জন্যই জয়েন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা হয়ে থাকে। তার ফলে পারিবারিক পেনশন চালু করার অনুরোধ করার সময় একেবারে ন্যূনতম নথিপত্রের প্রয়োজন হয়।

বন্ধ করুন