বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়তে পারে ডিএ!

7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়তে পারে ডিএ!

  • ফের বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা। জানা গিয়েছে ২০২১ সালের জুন মাস থেকে এই ডিএ বৃদ্ধি জারি হতে পারে। এর আগে ঘোষণা করে কেন্দ্র জানায়, জানুয়ারি ২০২০ থেকে ৩০ জুন ২০২১ পর্যন্ত মোট ১১ শতাংশ ডিএ বৃদ্ধি করা হবে। এবার জুন থেকে ফের ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে।
সম্প্রতি কেন্দ্রীয় শ্রমমন্ত্রক অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের গড় জারি করেছে। জুনের সেই গড় ১.১ শতাংশ বেড়ে ১২১.৭ হয়েছিল। তাই মনে করা হচ্ছে জুন ২০২১ থেকে ফের ৩ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।
1/6সম্প্রতি কেন্দ্রীয় শ্রমমন্ত্রক অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের গড় জারি করেছে। জুনের সেই গড় ১.১ শতাংশ বেড়ে ১২১.৭ হয়েছিল। তাই মনে করা হচ্ছে জুন ২০২১ থেকে ফের ৩ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।
এদিকে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের গড় যদি ১৩০ ছুঁয়ে ফেলত তাহলে ৪ শতাংশ পর্যন্ত ডিএ বাড়তে পারত।
2/6এদিকে অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের গড় যদি ১৩০ ছুঁয়ে ফেলত তাহলে ৪ শতাংশ পর্যন্ত ডিএ বাড়তে পারত।
কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ, ডিআর ও এইচআরএ বৃদ্ধি হয়েছে। এবার সমস্ত কর্মীরা অধীর আগ্রহে বসে কবে ডিএ, ডিআর ও এইচআর-এর বকেয়া পাবেন। তবে এই মুহূর্তে ভাতা বাড়লেও বকেয়া কবে মিলবে বা তা আদৌ মিলবে কি না, তা এখনও স্পষ্ট নয়।
3/6কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ, ডিআর ও এইচআরএ বৃদ্ধি হয়েছে। এবার সমস্ত কর্মীরা অধীর আগ্রহে বসে কবে ডিএ, ডিআর ও এইচআর-এর বকেয়া পাবেন। তবে এই মুহূর্তে ভাতা বাড়লেও বকেয়া কবে মিলবে বা তা আদৌ মিলবে কি না, তা এখনও স্পষ্ট নয়।
এর আগে এই বিষয়ে ২৬-২৮ জুন বৈঠকে কোনও সমাধান সূত্র বের হয়নি। সরকারের তরফে বিবৃতিতেও বকেয়ার বিষয়ে বলা হয়নি। তাই ডিএ-র বকেয়া আপাতত পাচ্ছেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরা।
4/6এর আগে এই বিষয়ে ২৬-২৮ জুন বৈঠকে কোনও সমাধান সূত্র বের হয়নি। সরকারের তরফে বিবৃতিতেও বকেয়ার বিষয়ে বলা হয়নি। তাই ডিএ-র বকেয়া আপাতত পাচ্ছেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরা।
এর আগে জুলাই মাসে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানো কথা ঘোষণা করেন। জানানো হয়, ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে ডিএ। চলতি বছরের ১ জুলাই থেকে প্রযোজ্য হবে এই নিয়ম।
5/6এর আগে জুলাই মাসে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানো কথা ঘোষণা করেন। জানানো হয়, ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে ডিএ। চলতি বছরের ১ জুলাই থেকে প্রযোজ্য হবে এই নিয়ম।
কোভিড পরিস্থিতির সম্মুখীন হয়ে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে মোট তিন দফার মহার্ঘ ভাতা স্থগিত রেখেছিল কেন্দ্রীয় সরকার। এই সময়ের মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি এবং ১ জুলাই এবং চলতি বছরের ১ জানুয়ারিতে মহার্ঘ ভাতা দেওয়ার কথা ছিল। এদিন ফের ডিএ পুনর্বহালের কথা ঘোষণা করা হয়। এর মাধ্যমে ৪৮.৩৪ লক্ষ কর্মচারী এবং ৬৫.২৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।(ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
6/6কোভিড পরিস্থিতির সম্মুখীন হয়ে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে মোট তিন দফার মহার্ঘ ভাতা স্থগিত রেখেছিল কেন্দ্রীয় সরকার। এই সময়ের মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি এবং ১ জুলাই এবং চলতি বছরের ১ জানুয়ারিতে মহার্ঘ ভাতা দেওয়ার কথা ছিল। এদিন ফের ডিএ পুনর্বহালের কথা ঘোষণা করা হয়। এর মাধ্যমে ৪৮.৩৪ লক্ষ কর্মচারী এবং ৬৫.২৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।(ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
অন্য গ্যালারিগুলি