বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: অবশেষে এল সুখবর! ১১% DA বাড়ল এই রাজ্যের সরকারি কর্মচারীদের
দীপাবলির ঠিক আগে সুখবর পেলেন পঞ্জাবের সরকারি কর্মচারীরা। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

7th Pay Commission: অবশেষে এল সুখবর! ১১% DA বাড়ল এই রাজ্যের সরকারি কর্মচারীদের

  • দীপাবলির ঠিক আগে সুখবর।

দীপাবলির ঠিক আগে সুখবর পেলেন পঞ্জাবের সরকারি কর্মচারীরা। রাজ্য সরকারি কর্মচারীদের ডিয়ারনেস অ্যালোয়েন্স (ডিএ) ১১ শতাংশ বাড়াল পঞ্জাব সরকার। তার ফলে ২৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা।

সোমবার পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি বলেন, 'দীপাবলির আগে আমি ওঁদের (রাজ্য সরকারি কর্মচারী) একটা উপহার দিতে চাই। যা তাঁরা কখনও পাননি। আমি মুখ্যমন্ত্রী হওয়ার আগেই কর্মচারীরা বিক্ষোভ দেখাচ্ছিলেন। আমি ওঁদের সঙ্গে আজ সকালে কথা বলেছি।' 

তিনি জানিয়েছেন, সেই ডিএ বৃদ্ধির ফলে প্রতি মাসে রাজ্যের কোষাগার থেকে বাড়তি ৪৪০ কোটি টাকা বেরিয়ে যাবে। সেইসঙ্গে পঞ্জাব সরকারের তরফে জানানো হয়েছে, গত ১ জুলাই থেকে সেই বর্ধিত ডিএ কার্যকর হবে। তবে ‘এরিয়ার’ (বকেয়া) দেওয়া হবে কিনা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

দীপাবলির আগে ডিএ বাড়লেও এখনও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের থেকে পিছিয়ে থাকলেন পঞ্জাবের সরকারি কর্মচারীরা। সম্প্রতি কেন্দ্র সরকারি কর্মচারীদের ডিএ তিন শতাংশ বাড়িয়েছে। তার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩১ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। তার মাসকয়েক আগে তিন কিস্তির ডিএ স্থগিত রাখার পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়ানো হয়েছিল। সেই সময় ডিএ বা ডিআর বেড়ে হয়েছিল ২৮ শতাংশ। যা আগে ১৭ শতাংশ ছিল। বিভিন্ন সংগঠনের তরফে দাবি করা হয়েছিল, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে ১১ শতাংশ ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছিল।

বন্ধ করুন