বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: সপ্তম বেতন কমিশনের স্যালারি ক্যালকুলেটর : DA-র ফলে কতটা বদল?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

7th Pay Commission: সপ্তম বেতন কমিশনের স্যালারি ক্যালকুলেটর : DA-র ফলে কতটা বদল?

আগামী ১ জুলাই থেকে সম্পূর্ণ ডিএ-এর সুবিধা পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা।

শীঘ্রই সম্পূর্ণ মহার্ঘ ভাতার সুবিধা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। গত মাসেই দেশের ৫২ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই সুখবর ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ১ জুলাই থেকে সম্পূর্ণ ডিএ-এর সুবিধা পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা। গত মাসে রাজ্যসভায় লিখিতভাবে এ বিষয়ে জানান কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অনুরাগ ঠাকুর।

7th Pay Commission-এর বেতন

অনুরাগ ঠাকুরের ঘোষণা অনুযায়ী, আগামী ১ জুলাই থেকে বাড়ছে ডিএ। আগের ১৭ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশ হারে পর্যন্ত বাড়তে পারে ডিএ। এই ১১ শতাংশ বৃদ্ধির মধ্যে থাকছে ২০২০ সালের জানুয়ারি থেকে জুন ৩% বর্ধিত ডিএ। ধরা হচ্ছে, জুলাই থেকে ডিসেম্বরের ৪% বৃদ্ধি। তাছাড়া অন্তিম ত্রৈমাসিক অর্থাৎ ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪% বর্ধিত ডিএ। ফলে সপ্তম পে কমিশনে ডিএ বাড়বে অনেকটাই।

7th Pay Commission fitment factor

সপ্তম পে কমিশনের নিয়ম অনুযায়ী, কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন মূলত তিনটি ভাগে বিভক্ত। তিনটি ভাগ হল- বেসিক স্যালারি, ভাতা (allowances) এবং ডিডাক্টেবলস। নেট সিটিসি হল বেসিক স্যালারির সঙ্গে সপ্তম পে কমিশনের সিপিসি ফিটমেন্ট ফ্যাক্টরের গুণফল+ ভাতা।

সপ্তম পে কমিশনের ফিটমেন্ট ফ্যাক্টর :

সপ্তম পে কমিশনের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭। ফলে আগের সূত্র অনুযায়ী, বেতন বৃদ্ধির হিসাব করা যেতে পারে।

উদাহরণ :

ধরা যাক, একজন কেন্দ্রীয় সরকারি কর্মীর মাসিক বেতন ২০,০০০ টাকা। সেক্ষেত্রে অ্যালাওয়েন্স বাদ দিয়ে মাসিক সিটিসি হবে ৫১,৪০০ টাকা (২০,০০০x ২.৫৭)। এটি বাদেও যুক্ত হবে মহার্ঘ্য ভাতা, ট্র্যাভেল অ্যালাওয়েন্স, HRA, মেডিকেল রিইমবার্সমেন্ট ইত্যাদি। আগামী ১ জুলাই থেকে বাড়বে ডিএ। ফলে একজন কেন্দ্রীয় সরকারি কর্মী ২৮ শতাংশ ডিএ পাবেন।

এই ডিএ হাইকের প্রভাব পিএফে পড়ার সম্ভাবনা রয়েছে। কারণ পিএফ ও গ্র্যাচুইটি হিসাবের ক্ষেত্রে বেসিক স্যালারির সঙ্গে ডিএ-ও ধরা হয়। ফলে পিএফ খাতে আরও বেশি করে টাকা জমা হবে।

বন্ধ করুন