বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay commission: জুলাইয়ে বর্ধিত TA পাবেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরা, মত বিশেষজ্ঞদের
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

7th Pay commission: জুলাইয়ে বর্ধিত TA পাবেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরা, মত বিশেষজ্ঞদের

ডিএ বৃদ্ধির সঙ্গে TA বৃদ্ধি পাবে না বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। বর্তমানে ডিএ ২৫% বা তার উর্ধ্বে নয়। এটাই এর মূল কারণ।

আগামী জুলাই মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ট্র্যাভেল অ্যালাওয়েন্স বৃদ্ধি হবে বলে মনে করা হচ্ছিল। ডিএ ফের চালু করার পরেই এমনটা হওয়ার কথা মনে করেছিলেন অনেকে। কিন্তুডিএ বৃদ্ধির সঙ্গে TA বৃদ্ধি পাবে না বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। বর্তমানে ডিএ ২৫% বা তার ঊর্ধ্বে নয়। এটাই এর মূল কারণ।

সপ্তম পে কমিশনের ম্যাট্রিক্স নির্ণয় নীতি অনুযায়ী জুলাই ২০২১ থেকে টিএ বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই। কারণ কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ১৭% বর্তমানে। এ বিষয়ে ন্যাশানাল কাউন্সিল জেএমসি-র কর্মী সদস্যদের সেক্রেটারি টি এ গোপাল মিশ্র ব্যাখ্যা করেন। তিনি বলেন, 'এটা সত্যি যে ট্র্যাভেল অ্যালাওয়েন্স মহার্ঘ্য ভাতার সঙ্গে তাল মিলিয়ে বৃদ্ধি পাওয়ার কথা। কিন্তু সেটা ২৫% বা তার ঊর্ধ্বে মহার্ঘ্য ভাতা হলে তবেই হত। বর্তমানে ১৭% ডিএ। ফলে TA বৃদ্ধি পাওয়ার ধারণাটি সঠিক নয়।'

এর পাশাপাশি তিনি জানান, আগামী জুলাইয়ে ডিএ ফের চালুর হওয়ার পর সেটি আবার ২৫%-এর বেশি হবে। ফলে জুলাই থেকে ডিসেম্বরে ডিএ বৃদ্ধির ক্ষেত্রে TA বৃদ্ধি পেতে পারে।প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে জুন ২০২১ পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ফ্রিজ করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র সরকার। সেই সময়ে ১৭%-ই ছিল মহার্ঘ্য ভাতার হার।

বন্ধ করুন