বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: কেন্দ্রের পথে হাঁটল রাজ্যও, একধাক্কায় ১১% DA বাড়ানোর ঘোষণা সরকারের
রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড়সড় সুখবর দিন হরিয়ানা। (ছবিটি প্রতীকী)
রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড়সড় সুখবর দিন হরিয়ানা। (ছবিটি প্রতীকী)

7th Pay Commission: কেন্দ্রের পথে হাঁটল রাজ্যও, একধাক্কায় ১১% DA বাড়ানোর ঘোষণা সরকারের

  • রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড়সড় সুখবর।

রাজ্য সরকারি কর্মচারীদের বড়সড় সুখবর দিল হরিয়ানা। শনিবার হরিয়ানা সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হচ্ছে। যা ১ জুলাই থেকে কার্যকর হবে। সেইসঙ্গে মহার্ঘভাতা বেড়েছে পেনশনভোগীদেরও।

গত বছরের ১ জানুয়ারি ও ১ জুলাই এবং চলতি বছরের ১ জানুয়ারির মহার্ঘ ভাতাও এবারের ১১ শতাংশের মধ্যে ধরা হয়েছে বলে হরিয়ানা সরকারের তরফে জানানো হয়েছে। ওই মুখপাত্র জানিয়েছেন, সেই সিদ্ধান্তের ফলে রাজ্য সরকারের ২.৮৫ লাখ কর্মচারী লাভবান হবেন। সুবিধা পাবেন ২.৬২ লাখ পেনশনভোগী। সেজন্য প্রতি মাসে রাজ্যের কোষাগারে বাড়তি ২১০ কোটি টাকা বোঝা চাপবে বলে জানিয়েছেন তিনি। তবে ‘এরিয়ার’ মিলবে কিনা, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। 

মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে কত বেতন হবে?

যদি কোনও রাজ্য  সরকারি কর্মচারীর বেসিক স্যালারি ২০,০০০ টাকা হয়, তাহলে জুলাই থেকে তাঁর ডিএ বেড়ে দাঁড়াবে ৫,৬০০ টাকা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। অর্থাৎ ২,২০০ টাকা বাড়বে মহার্ঘ ভাতা (২০,০০০ টাকার ২৮ শতাংশ)। (হিসাবের সুবিধার্থে ২০,০০০ টাকা বেসিক স্যালারি ধরা হয়েছে।)

দীর্ঘ প্রতীক্ষার পর চলতি মাসের গোড়ার দিকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ)। সেইসঙ্গে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদেরও ডিয়ারনেস রিলিফ (ডিআর) বাড়ানো হয়েছে। চলতি বছরের জুলাই থেকে তাঁরা ২৮ শতাংশ ডিএ বা ডিআর পাবেন। যা এতদিন ১৭ শতাংশ ছিল। বিভিন্ন সংগঠনের দাবি, মূল্যবৃদ্ধির সূচকের ভিত্তিতে গত বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিন শতাংশ, জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চার শতাংশ এবং চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত চার শতাংশ ডিএ বকেয়া ছিল। সবমিলিয়ে এবার ১১ শতাংশ বাড়ানো ডিএ এবং ডিআর বাড়ানো হয়েছে। কেন্দ্রের এক আধিকারিক বলেছেন, 'ডিএ বৃদ্ধি করায় কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু এরিয়ার (বকেয়া) না দেওয়া হওয়ায় অসন্তোষও আছে।'

বন্ধ করুন