বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission Travel in Tejas: এবার এই প্রিমিয়াম ট্রেনে বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন সরকারি কর্মচারীরা
ফাইল ছবি : পিটিআই (PTI)

7th Pay Commission Travel in Tejas: এবার এই প্রিমিয়াম ট্রেনে বিনামূল্যে ভ্রমণ করতে পারবেন সরকারি কর্মচারীরা

  • যাঁদের পে লেভেল ১২ বা তার উপর তাঁরা তেজসের এসি ফার্স্ট ক্লাস কামরায় ভ্রমণ করতে পারবেন। যাঁদের পে লেভেল ৬ থেকে ১২, তাঁরা এসি সেকেন্ড ক্লাস এবং এসি চেয়ার কারে ভ্রমণ করতে পারবেন।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা এখন থেকে তাঁদের অফিসিয়াল ট্যুরে তেজস ট্রেনে বিনামূল্যে বা বিশেষ ছাড়ে ভ্রমণ করতে পারবেন। অর্থ মন্ত্রক সোমবার এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে। মন্ত্রকের বিজ্ঞপ্তি অনুসারে, অফিসিয়াল ট্যুরের জন্য তেজস এক্সপ্রেস ট্রেনে ভ্রমণের বিষয়টি অর্থ মন্ত্রক অনেকদিন ধরেই বিবেচনা করছিল। এই নির্দেশিকার ফলে কেন্দ্রীয় সরকারের কর্মীদের তেজস এক্সপ্রেস ট্রেনে যাতায়াতের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজধানী, দুরন্ত বা শতাব্দীর মতো তেজসেও অফিশিয়াল ট্যুর, প্রশিক্ষণ, ট্রান্সফার বা অবসরের ক্ষেত্রে যাত্রা করতে পারবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। 

পে ম্যাট্রিক্স অনুযায়ী এই ট্রেন যাত্রার জন্য সংশ্লিষ্ট কর্মীদের অনুমোদন দেওয়া হবে। এই বিষয়ে একজন আধিকারিক বলেন, ‘সোমবার অর্থ মন্ত্রক সরকারি কর্মীদের জন্য প্রিমিয়াম ট্রেনের তালিকায় তেজস ট্রেনকেও অন্তর্ভুক্ত করেছে। এর জন্য একটি নোটিশ জারি করা হয়েছে। এখন এই তেজস ট্রেনে সরকারিভাবে যাতায়াত করতে পারবেন কেন্দ্রীয় সরকারের কর্মকর্তারা। দেশের সংবিধানের অনুচ্ছেদ ১৪৮(৫)-এর অধীনে বাধ্যতামূলক ভাবে ভারতের কম্পট্রোলার এবং অডিটর জেনারেলের সঙ্গে পরামর্শ করে এই আদেশগুলি জারি করা হয়েছে।’

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, সরকারি কর্মচারীদের ভ্রমণের এই নির্দেশিকা জারি করা হয়েছে। এমনকি তৎকাল বা প্রিমিয়াম তৎকাল টিকিট কেটে তেজসে চড়লে পরে সেটার ‘রিইম্বার্সমেন্ট’ পাবেন কর্মীরা। যাঁদের পে লেভেল ১২ বা তার উপর তাঁরা তেজসের এসি ফার্স্ট ক্লাস কামরায় ভ্রমণ করতে পারবেন। যাঁদের পে লেভেল ৬ থেকে ১২, তাঁরা এসি সেকেন্ড ক্লাস এবং এসি চেয়ার কারে ভ্রমণ করতে পারবেন। পে লেভেল ৫-এর উপরে থাকা সব সরকারি কর্মীরা এসি ত্রি টায়ার বা চেয়ার কারে ভ্রমণ করতে পারবেন।

বন্ধ করুন