বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগান জমি থেকে সন্ত্রাসবাদ মেটাতে হাত মেলাল ইরান-রাশিয়া সহ ৮ দেশ, নেতৃত্বে ডোভাল
আফগানিস্তান বিষয়ক বৈঠকে আট দেশের নিরাপত্তা উপদেষ্টারা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)
আফগানিস্তান বিষয়ক বৈঠকে আট দেশের নিরাপত্তা উপদেষ্টারা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

আফগান জমি থেকে সন্ত্রাসবাদ মেটাতে হাত মেলাল ইরান-রাশিয়া সহ ৮ দেশ, নেতৃত্বে ডোভাল

  • ইরান, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের এনএসএ এবং নিরাপত্তা পরিষদের সচিবরা আজকের বৈঠকে যোগ দেন।

ভারত, ইরান এবং রাশিয়া সহ আটটি দেশের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তারা বুধবার আফগানিস্তান নিয়ে বৈঠকে বসলেন। তালিবান শাসিত এই দেশ থেকে জন্ম নেওয়া সন্ত্রাসবাদের মতো হুমকির মোকাবিলা এবং সেদেশের মানবিক সংকট মোকাবিলায় ঘনিষ্ঠ সমন্বয় এবং সম্মিলিত প্রচেষ্টা গড়ে তুলতেই এই বৈঠক বলে জানা গিয়েছে। বৈঠকের পর আগত ৮ দেশের প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের নেতৃত্বে আয়োজিত আফগানিস্তান বিষয়ক নিরাপত্তা সংক্রান্ত বৈঠকের উদ্বোধ বক্তব্য রাখেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তিনি বলেন যে যুদ্ধ-বিধ্বস্ত সাম্প্রতিক ঘটনাবলীগুলির সমাধান খুঁজে বের করার জন্য আঞ্চলিক দেশগুলির মধ্যে ঘনিষ্ঠ পরামর্শ এবং বৃহত্তর সমন্বয়ের সময় এসেছে।

ডোভাল বলেন, 'আমরা সবাই গভীরভাবে (আফগানিস্তানের) ঘটনাগুলি পর্যবেক্ষণ করছি। এগুলো শুধুমাত্র আফগানিস্তানের জনগণের জন্যই নয়, তার প্রতিবেশী দেশ ও সমগ্র অঞ্চলের উপরও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। এটি আমাদের মধ্যে ঘনিষ্ঠ পরামর্শ আদান প্রদান, আঞ্চলিক দেশগুলির মধ্যে বৃহত্তর সহযোগিতা এবং সমন্বয়ের সময়।'

ইরান, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের এনএসএ এবং নিরাপত্তা পরিষদের সচিবরা তাদের সংক্ষিপ্ত উদ্বোধনী বিবৃতিতে আফগানিস্তান থেকে জন্ম নেওয়া সন্ত্রাসবাদ এবং মাদক পাচারের মতো হুমকি মোকাবিলা করতে এবং মানবিক সহায়তা প্রদানের জন্য সম্মিলিত প্রচেষ্টার উপর জোর দেন। শীত শুরু হওয়ার আগে আফগান জনগণের কাছে ত্রাণ পৌঁছে দেওয়া যায়, সেই বিষয়েও বক্তব্য রাখেন তাঁরা। এদিকে বুধবারের বৈঠকে পাকিস্তান ও চিনকে আমন্ত্রণ জানানো হলেও তাতে সেই দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয়।

বন্ধ করুন