বাংলা নিউজ > ঘরে বাইরে > Sim swipe fraud: নাইজেরিয়ার গ্যাংয়ের সঙ্গে হাত মিলিয়ে সিম সোয়াইপ চক্র, ধৃত পুণের বাঙালি যুবক

Sim swipe fraud: নাইজেরিয়ার গ্যাংয়ের সঙ্গে হাত মিলিয়ে সিম সোয়াইপ চক্র, ধৃত পুণের বাঙালি যুবক

সিম কার্ড সোয়াইপ করে ৮০ লক্ষ টাকা প্রতারণা। প্রতীকী ছবি (REUTERS)

ধৃত গৌতম মুখোপাধ্যায় ঝাড়খণ্ডের রাঁচির বাসিন্দা। পুনেতে একটি সফটওয়্যার অ্যানালিটিক্স কোম্পানিতে সে কাজ করে। তদন্তকারীদের মতে, গৌতম একজন বিসিএ ডিগ্রিধারী। নাইজেরিয়ার একটি গ্যাংয়ের সঙ্গে যুক্ত হয়ে গত দুবছর ধরে সিম সোয়াইপ জালিয়াতি চালাচ্ছিল ওই যুবক।

সিম সোয়াইপ জালিয়াতি করে ব্যবসায়ীর লক্ষ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল আমদাবাদের সাইবার পুলিশ। বুধবার পুণে থেকে ২৪ বছর বয়সি ওই যুবককে গ্রেফতার করে পুলিশ। সিম সোয়াইপ জালিয়াতির মাধ্যমে ওই যুবক এক ব্যবসায়ীর অ্যাকাউন্ট থেকে ৮০ লক্ষ টাকা প্রতারণা করেছে বলে অভিযোগ উঠেছে ওই যুবকের বিরুদ্ধে। ধৃতের নাম গৌতম মুখোপাধ্যায়। এই মামলায় তদন্তের সময় পুলিশ জানতে পারে অভিযুক্ত অনেকের সঙ্গে একই রকমভাবে প্রতারণা করেছে। 

আরও পড়ুন: ক্যাবের কাস্টমার সাপোর্টের নামে প্রতারণা, ফাঁদে পা দিয়ে ৫ লাখ গায়েব চিকিৎসকের

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত গৌতম মুখোপাধ্যায় ঝাড়খণ্ডের রাঁচির বাসিন্দা। পুণেতে একটি সফটওয়্যার অ্যানালিটিক্স কোম্পানিতে সে কাজ করে। তদন্তকারীদের মতে, গৌতম একজন বিসিএ ডিগ্রিধারী। নাইজেরিয়ার একটি গ্যাংয়ের সঙ্গে যুক্ত হয়ে গত দুবছর ধরে সিম সোয়াইপ জালিয়াতি চালাচ্ছিল ওই যুবক। এভাবে প্রায় কয়েক লক্ষ টাকা সে হাতিয়ে নিয়েছে। বর্তমানে পুণের ওই কোম্পানিতে ফ্লোর এক্সিকিউটিভ হিসেবে নিযুক্ত আছে। তার আরও তিন সঙ্গীর খোঁজ করছে পুলিশ। জানা গিয়েছে, গৌতম এবং তার সহযোগীরা গত মে মাসে ওই ব্যবসায়ীর সিমকার্ড নিষ্ক্রিয় করে। এরপর তারা একই নম্বরের একটি নতুন সিম তোলে। এভাবে সিমের মাধ্যমে ৭৯.৯০ লক্ষ টাকা ব্যবসায়ীর অ্যাকাউন্ট থেকে তুলে নেয়। এরমধ্যে গৌতম মুখোপাধ্যায় নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৩৮ লক্ষ টাকা স্থানান্তর করেছিল। পরে সেটি মার্কিন ডলারে রূপান্তর করে। বাকি ৪২ লক্ষ টাকা অন্য একটি ব্যাঙ্কের অ্যাকাউন্টে স্থানান্তর করে।

সাইবার ক্রাইম পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত ৫০ লক্ষ টাকা তারা উদ্ধার করতে পেরেছে। অভিযোগকারীকে ওই টাকা ফেরত দেওয়া হয়েছে। তদন্তকারীরা জানতে পেরেছেন, গৌতম মুখোপাধ্যায় এবং তার সহযোগীরা নাইজেরিয়ায় অবস্থিত সাইবার অপরাধীদের একটি গ্যাংয়ের সঙ্গে জড়িত। নাইজেরিয়া থেকে আসা গ্যাংটি মূলত সিম কার্ড নিষ্ক্রিয় করে দিচ্ছে এবং ব্যাঙ্কের যাবতীয় তথ্য সংগ্রহ করছে। অন্যদিকে, গৌতম এবং তার সহযোগীরা টেলিকম পরিষেবা দেওয়া কর্মীদের সঙ্গে চুক্তি করে  নম্বর সংগ্রহ এবং সিম সোয়াইপ করত। একজন পুলিশ অফিসার জানিয়েছেন, সাইবার অপরাধীরা বিভিন্ন পদ্ধতিতে প্রতারিত ব্যক্তির যাবতীয় তথ্য সংগ্রহ করত। এরপর ডুপ্লিকেট সিম তুলে আসল সিমটি ব্লক করে দিত। যার মাধ্যমে অনায়াসে তারা  যেকোনও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টের অ্যাক্সেস পেয়ে যেত এবং লেনদেন করার জন্য ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পেয়ে যেত। এই ঘটনায় পুলিশ গৌতমের বিরুদ্ধে বিশ্বাসভঙ্গ, প্রতারণা, অপরাধমূলক ষড়যন্ত্র এবং আইটি আইন লঙ্ঘনের অভিযোগে মামলা রুজু করেছে।

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

পুরুলিয়া পাহাড়ে মিলেছে ডাইনোসরের জীবাশ্ম!‌ খবর চাউর হতেই আলোড়ন তুঙ্গে ওষুধের দাম নিয়ে দুশ্চিন্তা কমল, সুগার-প্রেশার-সহ ৬৯টি ওষুধের দাম বেঁধে দিল সরকার মীন রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কুম্ভ রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল টিফিন ডেলিভারির আড়ালে মাদকের ব্যবসা শাবানার!প্রকাশ্যে 'ডাব্বা কার্টেল'-এর টিজার মকর রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল ধনু রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল মার্চের শুরুতেই দুর্যোগের মেঘে ঢাকবে বাংলার আকাশ, বৃষ্টি হবে কলকাতাতেও বৃশ্চিক রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল তুলা রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.