বাংলা নিউজ > ঘরে বাইরে > এক বছরে ভারত ছেড়েছেন ৮ হাজার কোটিপতি! বিদেশে সুখের জীবনের হাতছানি?

এক বছরে ভারত ছেড়েছেন ৮ হাজার কোটিপতি! বিদেশে সুখের জীবনের হাতছানি?

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

ক্রমেই দেশ ছাড়ছেন অতি-ধনী ব্যক্তিরা। ভারত থেকে বেশিরভাগ অতিধনী ব্যক্তিই বর্তমানে বিদেশে কর্ম, বাণিজ্য সূত্রে দেশ ছাড়েন। এছাড়া পরিবার, অসুস্থতা, জলবায়ুগত সমস্যা, পরিকাঠামো নিয়ে অসন্তোষ ইত্যাদি কারণেও দেশ ছাড়ার ঘটনা রয়েছে।

করোনা পরিস্থিতিতে ভারতীয়দের বিদেশে চলে যাওয়ার ঘটনা কিছুটা কমেছিল। কিন্তু যাতায়াতের বিধিনিষেধ উঠতেই আবার আগের মতোই অবস্থা। ক্রমেই দেশ ছাড়ছেন অতি-ধনী ব্যক্তিরা। সাধারণত, ১ মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় ৮ কোটি টাকার বেশি মোট সম্পদ রয়েছে, এমন ব্যক্তিদের অতি-ধনী বলে ধরা হয়।

২০২২ সালের এখনও পর্যন্ত, রাশিয়া, চিন এবং ভারতেই সবচেয়ে বেশি সংখ্যক অতিধনী ব্যক্তিরা বিদেশে চলে গিয়েছেন। রাশিয়া ছেড়েছেন প্রায় ১৫ হাজার ধনী ব্যক্তি। একই ভাবে চিন ও ভারত থেকে যথাক্রমে ১০ হাজার এবং ৮ হাজার ধনী ব্যক্তি চলে গিয়েছেন। গ্লোবাল কনসালট্যান্ট হেনলি এবং পার্টনার্সের এক প্রতিবেদনে এই পরিসংখ্যান উঠে এসেছে। যদিও এক্ষেত্রে উল্লেখ্য, এই একই প্রতিবেদনে বলা হয়েছে যে, এই বিত্তশালীদের বহিঃপ্রবাহ নিয়ে বিশেষ উদ্বেগের কিছু নেই। কারণ ভারত ছাড়া ধনবানদের তুলনায় অনেক বেশি সংখ্যায় নতুন কোটিপতির সৃষ্টি হয়েছে। ফলে ভারসাম্য বজায় থাকছে। এছাড়াও ধনী ব্যক্তিদের ভারতে ফিরে আসারও প্রবণতা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, দেশে জীবনযাত্রার মান যথেষ্ট উন্নত হয়েছে মনে হলে অনেক বিত্তবানই দেশে ফিরে আসেন। আরও পড়ুন: ফার্মাসি ও ল' কলেজকে অনুমোদন দিতেও মোটা টাকা তুলেছিলেন পার্থ, দাবি ED-র

বিশেষজ্ঞদের অনুমান ২০৩১ সালের মধ্যে ভারতের উচ্চ সম্পদশালী ব্যক্তির সংখ্যা ৮০ শতাংশ বৃদ্ধি পাবে। এটি বিশ্বের দ্রুততম বর্ধনশীল সম্পদের বাজারে পরিণত হবে।

কোনও দেশের অর্থনীতি ও সমাজে অতিধনীদেরও প্রভাব থাকে। নয়া ব্যবসা, কর্মসংস্থান, বিনিয়োগ, বিভিন্ন ব্যবসার গ্রাহক ইত্যাদি বিষয়গুলি সফল করে তোলার জন্য অর্থনীতিতে অতি ধনী ব্যক্তিদেরও থাকা প্রয়োজন।

ভারত থেকে বেশিরভাগ অতিধনী ব্যক্তিই বর্তমানে বিদেশে কর্ম, বাণিজ্য সূত্রে দেশ ছাড়েন। এছাড়া পরিবার, অসুস্থতা, জলবায়ুগত সমস্যা, পরিকাঠামো নিয়ে অসন্তোষ ইত্যাদি কারণেও দেশ ছাড়ার ঘটনা রয়েছে।

২০২২ সালে এখনও পর্যন্ত সংযুক্ত আরব আমিরশাহী, ইজরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র, পর্তুগাল, কানাডা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, গ্রিস এবং সুইজারল্যান্ডে বিভিন্ন দেশ থেকে সবচেয়ে বেশি সংখ্যক ধনী ব্যক্তি এসেছেন। গত দুই দশকে অস্ট্রেলিয়ায় প্রায় ৮০ হাজার কোটিপতি বসবাস শুরু করেছেন। ২০২২ সালেই প্রায় সাড়ে ৩ হাজার ব্যক্তি বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়ায় এসেছেন।

আপাতত বিপুল সংখ্যক কোটিপতির পছন্দের তালিকায় 'তিনটি M'। সেগুলি হল মাল্টা, মরিশাস এবং মোনাকো। সুন্দর প্রাকৃতিক পরিবেশ, জীবনযাত্রার মানের কারণে সেখানে গিয়ে বসবাস করতে চান অনেক ধনবান ব্যক্তিই। আরও পড়ুন: India vs USA Cost of Living: কত টাকা বেতন পেলে নিউ ইয়র্কে গিয়ে পোষাবে? হিসাব দেখলে অবাক হবেন!

একই ভাবে, চলতি বছর সংযুক্ত আরব আমিরশাহীতে প্রায় ৪ হাজার কোটিপতির বসবাস শুরু করবেন বলে মনে করা হচ্ছে। এঁদের বেশিরভাগই রাশিয়া, ভারত, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে যাবেন। ধনী ব্যক্তিদের পছন্দের তালিকায় রয়েছে সিঙ্গাপুরও।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল RR vs DC: পন্তের হাত ধরে ডিআরএস নিতে বাধ্য করলেন কুলদীপ, আউট হলেন বাটলার- ভিডিয়ো শিবসেনায় যোগ দিয়েই একনাথের গুণগান গোবিন্দার, লোকসভায় লড়ছেন নাকি? ‘সাপখোপ বিশেষ…’, উলুপি একা নয়, সৃজিতের মোট ৪টি বল পাইথন আছে, জানালেন মিথিলা রিল লাইফ পুত্রবধূকেই বউমা করতে চান নন্দিনী! শাশুড়ির প্রশংসায় অরুণিমা বললেন কী? RR vs DC: রিয়ান ঝড়ের পর, শেষ ওভারে আবেশের বাজিমাত, পরপর দুই ম্যাচে হার দিল্লির দেশের সবচেয়ে ধনী মহিলা সাবিত্রী জিন্দাল যোগ দিলেন BJPতে, ছাড়লেন কংগ্রেস টলিউডে অসফল, সেটারই প্রতিশোধ রাজনীতির ময়দানে নিচ্ছেন হিরণ! দাবি দেবের 'অডিশন না নিয়েই বাদ দিয়েছে...' অভিনেত্রী হতে কী কী সহ্য করেছেন আরত্রিকা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.