বাংলা নিউজ > ঘরে বাইরে > বাজ পড়ে একই দিনে বিহারে নিহত ৮৩, জখম আরও ৩০ জন

বাজ পড়ে একই দিনে বিহারে নিহত ৮৩, জখম আরও ৩০ জন

একই দিনে বজ্রপাতে বিহারে মারা গেলেন ৮৩ জন, আহত ৩০। মারা গিয়েছে ১৫টি গবাদি পশুও।

বিহার ও উত্তর প্রদেশের কিছু জেলায় প্রবল বর্ষণ ও বজ্রাঘাতে বহু মানুষের মৃত্যু হয়েছে। রাজ্য সরকারের তরফে দ্রুত ত্রাণকাজ চালু করা হয়েছে।

প্রবল ঝড়ের মধ্যে বাজ পড়ে বিহারে মারা গিয়েছেন ৮৩ জন, জখম হলেন আরও ৩০ জন। বৃহস্পতিবারের দুর্যোগে প্রাণ হারিয়েছে ১৫টির বেশি গবাদি পশুও। 

বজ্রপাতের জেরে একই দিনে এমন বিপুল সংখ্যক মৃত্যুর নজির ভারতে বিশেষ পাওয়া যায় না। এ দিন নিজের টুইটার হ্যান্ডেলে বিহারের এই মর্মান্তিক খবর জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিহারের পাঁচ জেলা মিলিয়ে তিনি লিখেছেন, ‘বিহার ও উত্তর প্রদেশের কিছু জেলায় প্রবল বর্ষণ ও বজ্রাঘাতে বহু মানুষের মৃত্যু হয়েছে। রাজ্য সরকারের তরফে দ্রুত ত্রাণকাজ চালু করা হয়েছে। দুর্যোগে নিহতদের পরিবারের প্রতি আমার গভূর সমবেদনা জানাই।’

বিহারের দুর্যোগ মোকাবিলা দফতরের প্রধান সচিব প্রত্যয় অমৃত জানিয়েছেন, ‘গোপালগঞ্জে ১৩ জন মারা গিয়েছেন, মধুবনিতে ৮ জন এবং সিওয়ান ও ভাগলপুরে ৬ জন করে, পূর্ব চম্পারণ, দ্বারভাঙা ও বাঁকাতে ৫ জন করে, খাগাড়িয়া ও ঔরঙ্গাবাদে ৩ জন করে, পশ্চিম চম্পারণ, কিষাণগঞ্জ, জেহানাবাদ, জামুই, পূর্ণিয়া, সুপাউল, বক্সার ও কাইমুরে দুই জন করে বাসিন্দার মৃত্যু হয়েছে। এ ছাড়া একজন করে মারা গিয়েছেন সমস্তিপুর, শেওহর, সারন, সীতামাঢ়ি ও মাধেপুরায়।’

বজ্রপাতে মৃত্যুর কারণে গভীর শোক প্রকাশ করে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার নিহতদের পরিবারপিছু ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। প্রাকৃতিক দুর্যোগে সতর্কতামূলক শর্তাবলী মেনে চলার জন্য রাজ্যবাসীর উদ্দেশে তিনি আবেদন জানিয়েছেন। গবাদি পশু মৃত্যুর কারণে লোকসানের জন্য ক্ষতিপূরণ দেওয়া হবে বলেও জানিয়েছে বিহার প্রশাসন।

জানা গিয়েছে, গোপালগঞ্জে নিহতরা সকলেই কৃষিজীবী এবং বরৌলি, মানঝা, বিজয়পুর, উচকাগাঁও ও কাটেয়া এলাকার বাসিন্দা। খেতে কাজ করার সময় তাঁরা বজ্রাহত হন। তাঁদের হাসপাতালে নিয়ে গেলে গোটা এমার্জেন্সি বিভাগে জল ঢুকে যাওয়ায় চিকিৎসায় বিলম্ব হয় বলে জানা গিয়েছে। তার জেরে নিহতদের আত্মীয়রা হাসপাতাল চত্বরে বিক্ষোভ দেখান। 

খাগাড়িয়াতেও খেতে কাজ করার সময় বাজ পড়ে এক মহিলার মৃত্যু হয় ও পাঁচটি শিশু জখম হয়। ঘটনায় তাঁদের সহ্গে থাকা ১৫টি গোরুর মৃত্যু হয়েছে। 

প্রসঙ্গত, ২০১৯ সালেও বিহারে বাজ পড়ে বিহারে ৩৯ জনের মৃত্যু হয়েছিল।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১৯ মিনিটের স্পেলে শেষ ক্রোয়েশিয়া, ৩ গোলে জিতে ইউরো শুরু স্পেনের, ইতিহাস ইয়ামালের প্রেমে মজে বিক্রম-মধুমিতা! সামনে এল তাঁদের 'সূর্য' লুক ১৫ অগস্ট মুক্তি পাচ্ছে না 'পুষ্পা-২', স্ত্রী-২র সঙ্গে সংঘর্ষ এড়াতেই সিদ্ধান্ত? ২০% বাড়িয়ে DA দেওয়া হবে বাংলার এই সরকারি কর্মচারীদের! কাদের ভাগ্য চমকাবে? পর্যটক বোঝাই টেম্পো ট্রাভেলার পড়ল অলোকানন্দায়, রুদ্রপ্রয়াগে মৃত ১৪ পয়েন্ট তালিকায় কানাডাও টপকে গেল পাকিস্তানকে, বাবররা কি লাস্টবয় হয়ে থামবেন? পাহাড়ি পথে মধুমিতার কোলে শুয়ে বিক্রম, টলিপাড়ায় নতুন প্রেমের চর্চা, ব্য়াপার কী? শর্তসাপেক্ষ জামিনে জেলমুক্তি শাহজাহান অনুগামীর, একাধিক শর্ত দিল বসিরহাট আদালত ২০০৭-এর পর ফের T20 WC-এ ভারতের ম্যাচ ভেস্তে গেল, এবারও শিরোপা জিতবে টিম ইন্ডিয়া? 'সেদিন দেবের সঙ্গে প্রেমের কথা জেনে মা আমায় চড় মেরেছিল', অকপট রুক্মিণী মৈত্র

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.