বাংলা নিউজ > ঘরে বাইরে > একাধিক আমলাতান্ত্রিক রদবদলের ঘোষণা, ৯টি মন্ত্রকে নতুন সচিব নিয়োগ কেন্দ্রের
৯টি মন্ত্রকে নতুন সচিব নিয়োগ কেন্দ্রের (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস) (Arvind Yadav/HT PHOTO)
৯টি মন্ত্রকে নতুন সচিব নিয়োগ কেন্দ্রের (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস) (Arvind Yadav/HT PHOTO)

একাধিক আমলাতান্ত্রিক রদবদলের ঘোষণা, ৯টি মন্ত্রকে নতুন সচিব নিয়োগ কেন্দ্রের

  • পঞ্জাবের প্রাক্তন মুখ্য সচিব ভিনি মহাজনকে পানীয় জল ও স্যানিটেশন বিভাগের সচিব হিসাবে নিয়োগ করা হয়েছে।

একাধিক আমলাতান্ত্রিক রদবদলের ঘোষণা করল কেন্দ্র। সোমবার নয়টি বিভাগ এবং মন্ত্রকে নতুন সচিব নিয়োগ করেছে কেন্দ্র। মন্ত্রিসভার নিয়োগ কমিটির জারি করা আদেশ অনুসারে, পঞ্জাবের প্রাক্তন মুখ্য সচিব ভিনি মহাজনকে পানীয় জল ও স্যানিটেশন বিভাগের সচিব হিসাবে নিয়োগ করা হয়েছে। ভোক্তা বিষয়ক বিভাগের শীর্ষ পদে থাকা লীনা নন্দনকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিভাগে বদলি করা হয়েছে।

ভিনি মহাজন পঞ্জাব ক্যাডারের ১৯৮৭-ব্যাচের আইএএস অফিসার। অমরিন্দর সিং-এর নেতৃত্বাধীন সরকার ২০২০ সালে পঞ্জাবের মুখ্য সচিব হিসাবে নিযুক্ত করেছিল তাঁকে কিন্তু এই বছরের সেপ্টেম্বরে পদ থেকে পদত্যাগ করেন ভিনি। ২০২৪ সালের অক্টোবরে তাঁর অবসর নেওয়ার কথা। এদিকে নন্দন উত্তরপ্রদেশ ক্যাডারের ১৯৮৭ ব্যাচের কর্মকর্তা। নন্দন পরিবেশ মন্ত্রালয়ে চলে যায়ওয়ায় রাজস্থান ক্যাডারের ১৯৮৯-ব্যাচের আইএএস অফিসার রোহিত কুমার সিং ভোক্তা বিষয়ক বিভাগ, ভোক্তা বিষয়ক মন্ত্রক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশনের সচিব হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন।

কমিটি মধ্যপ্রদেশ ক্যাডারের ১৯৮৭ ব্যাচের আইএএস অফিসার সঞ্জয় কুমার সিংকে ইস্পাত মন্ত্রকের সচিব হিসাবে নিয়োগ করেছে। সঞ্জয় সিং প্রশাসনিক সংস্কার ও জনঅভিযোগ বিভাগ এবং পেনশন ও পেনশনভোগী কল্যাণ বিভাগের সচিব ছিলেন। তাঁর স্থলাভিষিক্ত হবেন ভি শ্রীনিবাস। শ্রীনিবাস রাজস্থান ক্যাডারের ১৯৮৯ ব্যাচের আইএএস অফিসার।

কেরল ক্যাডারের আইএএস অফিসার মনোজ যোশী (১৯৮৯ ব্যাচ) আপাতত সামাজিক দায়িত্বের সচিব হিসাবে দায়িত্ব গ্রহণ করবেন। পরে আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের বর্তমান সচিব দুর্গা শঙ্কর মিশ্র অবসর নিলে সেই পদে দায়িত্ব গ্রহণ করবেন মনোজ যোশী। গুজরাত ক্যাডারের ১৯৮৮ ব্যাচের ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের ভরত লালকে লোকপালের সেক্রেটারি হিসাবে নিয়োগ করা হয়েছে কারণ বর্তমান সচিব ব্রিজ কুমার আগরওয়াল ৩১ ডিসেম্বর অবসর নেবেন।

বন্ধ করুন