বাংলা নিউজ > ঘরে বাইরে > শ্রমিক ট্রেনে ৯৭ জনের মৃত্যু হয়েছে, ডেরেকের প্রশ্নের উত্তরে জানালেন রেলমন্ত্রী
শ্রমিক স্পেশাল ট্রেন এল হাওড়ায়- ফাইল চিত্র (PTI)
শ্রমিক স্পেশাল ট্রেন এল হাওড়ায়- ফাইল চিত্র (PTI)

শ্রমিক ট্রেনে ৯৭ জনের মৃত্যু হয়েছে, ডেরেকের প্রশ্নের উত্তরে জানালেন রেলমন্ত্রী

  • পয়লা মে থেকে অগস্ট ৩১ অবধি ৪৬২১টি ট্রেন চালিয়েছে কেন্দ্র। বাড়ি ফিরেছেন ৬৩.১৯ লাখ মানুষ।

লকডাউনে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়েছিল কেন্দ্র। সেই ট্রেনে যাত্রাকালীন ৯৭ জনের মৃত্যু হয়েছে বলে রাজ্যসভায় জানালো কেন্দ্র। 

এই সংক্রান্ত প্রশ্ন করেছিলেন তৃণমূলের ডেরেক ও ব্রায়ান। উত্তরে পীযূষ গোয়েল বলেন যে ৯৭ জনের মৃত্যু হয়। এর মধ্যে ময়নাতদন্ত হয় ৮৭টি কেসে। তার মধ্যে ৫১জনের রিপোর্ট সংশ্লিষ্ট রাজ্য পুলিশের থেকে মিলেছে। মৃত্যুর কারণ হিসাবে উঠে এসেছে হার্ট অ্যাটাক, ব্রেন হেমারেজ, লিভার ফেলিওর ইত্যাদি। 

সপ্তাহের শুরুতে শ্রম মন্ত্রক সংসদে জানায় কতজন পরিযায়ী শ্রমিক লকডাউনে মারা গিয়েছেন, তারা জানে না। রেলমন্ত্রক যদিও জানাল যে বিশেষ ট্রেনে ৯৭জনের মৃত্যু হয়েছে। পয়লা মে থেকে অগস্ট ৩১ অবধি ৪৬২১টি ট্রেন চালিয়েছে কেন্দ্র। বাড়ি ফিরেছেন ৬৩.১৯ লাখ মানুষ। 

অন্য একটি প্রশ্নের উত্তর পীযূষ গোয়েল বলেন যে শ্রমিক ট্রেনে অপ্রতুল জল ও খাদ্য নিয়ে ১১৩টি অভিযোগ পেয়েছিল আইআরসিটিসি। 

রেলমন্ত্রী বলেন যে শ্রমিক ট্রেনে পরিযায়ীদের থেকে টিকিটের দাম নেওয়া হয়নি। সংশ্লিষ্ট রাজ্য সরকার বা তাদের প্রতিনিধিদের থেকে টাকা নেওয়া হয়। তবে যত খরচ হয়েছ, তার মাত্র ক্ষুদ্র অংশই টিকিট থেকে নেওয়া গিয়েছে বলে জানান গোয়েল। ৪৩৩ কোটি টাকা রাজস্ব সংগ্রহ হলেও মোটের ওপর রেলের লোকসান হয়েছে শ্রমিক স্পেশাল ট্রেন চালিয়ে বলে জানান রেলমন্ত্রী। 

 

বন্ধ করুন