বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশের জাহাজে অগ্নিকাণ্ড দুর্ঘটনা নাকি ষড়যন্ত্র! মামলা নৌ আদালতে
প্রতীকী ছবি। পিটিআই

বাংলাদেশের জাহাজে অগ্নিকাণ্ড দুর্ঘটনা নাকি ষড়যন্ত্র! মামলা নৌ আদালতে

  • তদন্তের জন্য মামলা দায়ের হল বাংলাদেশের নৌ আদালতে। বাংলাদেশের নৌ অধিদফতরের প্রধান পরিদর্শক শফিকুর রহমান এই মামলা দায়ের করেছেন।

বাংলাদেশে যাত্রীবাহী জাহাজে আগুন লাগা নিছক দুর্ঘটনা নাকি এর পিছনে কোনও ষড়যন্ত্র রয়েছে? সে বিষয়ে তদন্তের জন্য মামলা দায়ের হল বাংলাদেশের নৌ আদালতে। বাংলাদেশের নৌ অধিদফতরের প্রধান পরিদর্শক শফিকুর রহমান এই মামলা দায়ের করেছেন। তিনি অভিযোগ করেছেন, বাংলাদেশে এর আগে কোনওদিন জাহাজে এত বড় দুর্ঘটনা ঘটেনি। সে ক্ষেত্রে কিভাবে আগুন লেগে একটি সম্পূর্ণ জাহাজ ভস্মীভূত হয়ে গেল তা নিয়ে নিরপেক্ষ তদন্তের প্রয়োজন রয়েছে।

গত শুক্রবার বাংলাদেশের ঝালকাঠির সুগন্ধায় ভয়াবহ আগুন লাগে ওই যাত্রীবাহী জাহাজে। কয়েকশো যাত্রী ছিল জাহাজে। ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে মৃত্যু হয়েছে ৪১ জনের। এছাড়াও আগুনে পুড়ে গিয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন প্রায় ২০০ জন যাত্রী। তাদের মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। অনেকেই প্রাণে বাঁচাতে জলে ঝাঁপ দিয়েছেন। এই ঘটনার পরেই নাবিকদের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশের নৌ অধিদফতর।

ষড়যন্ত্রের তত্ত্ব উঠে এসেছে। বাংলাদেশের নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এই ঘটনায় গভীর ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করেছেন। তাঁর দাবি, এই ঘটনার পিছনে বড়সড় কোনও ষড়যন্ত্র রয়েছে। কারণ এত বড় দুর্ঘটনা ঘটার নজির বাংলাদেশে নেই। আগুনে একটি সম্পূর্ণ জাহাজ পুড়ে যাওয়ার ঘটনা অতীতে ঘটেনি। এই ঘটনার তদন্তের জন্য ইতিমধ্যেই একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। অন্যদিকে, ঘটনায় মৃতদের পরিবারকে দেড় লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে তিনি জানান।

এছাড়াও এই ঘটনায় জাহাজ প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। প্রশ্ন উঠেছে জাহাজের নিরাপত্তা নিয়ে। সংস্থার বিরুদ্ধে পর্যাপ্ত অগ্নি নির্বাপণ ব্যবস্থা না রাখার অভিযোগ উঠেছে। ইতিমধ্যেই তাদের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে।

বন্ধ করুন