বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্টোবরে আছড়ে পড়তে পারে একটি ঘূর্ণিঝড়, আশঙ্কা আবহাওয়া দফতরের
অক্টোবরে আছড়ে পড়তে পারে একটি ঘূর্ণিঝড়, আশঙ্কা আবহাওয়া দফতরের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
অক্টোবরে আছড়ে পড়তে পারে একটি ঘূর্ণিঝড়, আশঙ্কা আবহাওয়া দফতরের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

অক্টোবরে আছড়ে পড়তে পারে একটি ঘূর্ণিঝড়, আশঙ্কা আবহাওয়া দফতরের

  • ফলে দুর্গাপুজোর সময় আবহাওয়া কেমন থাকবে, তা নিয়ে আশঙ্কার কালো মেঘ তৈরি হয়েছে।

অক্টোবরে বাংলাদেশে আছড়ে পড়তে পারে একটি ঘূর্ণিঝড়। এমনই আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদফতর।  রবিবার হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, চলতি মাসে একটি থেকে তিনটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা আছে। সেই নিম্নচাপগুলির মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

গত মাসের শেষের দিকে বঙ্গোসাগরে তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় ‘গুলাব’। তা গত ২৬ সেপ্টেম্বর উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশার মধ্যে দিয়ে স্থলভাগে প্রবেশ করেছিল। সেই ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব পড়েনি বাংলাদেশে। তবে চলতি মাসে একটি ঘূর্ণিঝড় বাংলাদেশে আছড়ে পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে। কোন সময় সেই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে, তা জানানো হয়নি। ফলে দুর্গাপুজোর সময় আবহাওয়া কেমন থাকবে, তা নিয়ে আশঙ্কার কালো মেঘ তৈরি হয়েছে।

পাশাপাশি সেই সম্ভাব্য নিম্নচাপ আদৌও ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা, তা এখনও স্পষ্টভাবে বোঝা না গেলেও আবহাওয়া অধিদফতরের তরফে জানানো হয়েছে, চলতি মাসে বাংলাদেশে স্বাভাবিকের নিরিখে বেশি বর্ষণ হতে পারে। আগামী দু'দিন বৃষ্টির মাত্রা বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং ঢাকার কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। ময়মনসিং, রাজশাহী, রংপুর এবং সিলেটের বিস্তীর্ণ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। উত্তর বাংলাদেশের কয়েকটি এলাকায় বিক্ষিপ্তভাবে ভারী বর্ষণের পূর্বাভাস দেওয়া হয়েছে।

তবে হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, বাংলাদেশে বেশিদিন আর থাকবে না বর্ষা। আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, চলতি মাসের শেষের দিকে বাংলাদেশে বিদায় নিতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু।

বন্ধ করুন