বাংলা নিউজ > ঘরে বাইরে > কৃতজ্ঞ ভারত, তৃতীয় দফায় ১০ হাজার অক্সিজেন সিলিন্ডার পাঠাল আমেরিকা
আমেরিকা থেকে ১০০০টি অক্সিজেন সিলিন্ডার এসে পৌঁছল ভারতে (ছবি সৌজন্যে টুইটার)
আমেরিকা থেকে ১০০০টি অক্সিজেন সিলিন্ডার এসে পৌঁছল ভারতে (ছবি সৌজন্যে টুইটার)

কৃতজ্ঞ ভারত, তৃতীয় দফায় ১০ হাজার অক্সিজেন সিলিন্ডার পাঠাল আমেরিকা

  • এদিন আমেরিকা থেকে ১০০০টি অক্সিজেন সিলিন্ডার এসেছে ভারতে। এছাড়া রেগুলেটর এবং অন্যান্য চিকিত্সা সরঞ্জামও এসে পৌঁছেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতে এসে পৌঁছল তৃতীয় দফার করোনা সাহায্য। এদিন আমেরিকা থেকে ১০০০টি অক্সিজেন সিলিন্ডার এসেছে। এছাড়া রেগুলেটর এবং অন্যান্য চিকিত্সা সরঞ্জামও এসে পৌঁছেছে। এদিন এই সাহায্য ভারতে এসে পৌঁছতেই মার্কিন যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানাল ভারত।

এদিনের ভারতের তরফে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি টুইট করে লেখেন, 'আমেরিকা থেকে ভারতে আরও ১০০০টি অক্সিজেন সিলিন্ডার, রেগুলেটর এবং চিকিত্সা সরঞ্জাম এসে পৌঁছেছে। এই নিয়ে মোট তৃতীয় দফায় সাহায্যে এসে পৌঁছল ভারতে। আমেরিকার এই সাহায্যের জন্য ভারত কৃতজ্ঞ।'

এর আগে বৃহস্পতিবার প্রথম দফায় ভারতে আসে প্রয়োজনীয় ওষুধ, অক্সিজেন সিলিন্ডারের প্রথম দফার সাহায্য। এরপর আরও দুই দফায় সাহায্য সরবরাহ করে আমেরিকা। বিবৃতি অনুযায়ী ১০০০ অক্সিজেন সিলিন্ডার, ১ কোটি ৫০ লক্ষ এন৯৫ মাস্ক আর ১০ লক্ষ ব়্যাপিড ডায়গনস্টিক টেস্টের সরঞ্জাম পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিল আমেরিকা।

এছাড়া আমেরিকার ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকাকেও নিজেদের জন্য তৈরি করা ভ্যাকসিন ভারতে পাঠাতে নির্দেশ দিয়েছে হোয়াইট হাউজ। এই সংস্থাকে দু'কোটিরও বেশি ভ্যাকসিন উৎপাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

এদিকে আমেরিকার পাশাপাশি ভারতের দিকে সাহায্যে হাত বাড়িয়ে দিয়েছে রাশিয়াও। শনিবারই রাশিয়া থেকে ভারতে পৌঁছায় স্পুটনিক ভি। শনিবার বিকেলে মস্কো থেকে বিশেষ বিমানে হায়দরাবাদে এল করোনার টিকা। প্রথম দফায় স্পুটনিক ভি-এর দেড় লক্ষ ডোজ ভারতে এসে পৌঁছায়। এই মাসেই রাশিয়া থেকে আরও ১০ লক্ষ ডোজ ভারতে আসার কথা রয়েছে।

বন্ধ করুন