বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistan's former Chief Justice Murder: পাকিস্তানের হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতিকে গুলি করে হত্যা, নিন্দার ঝড়

Pakistan's former Chief Justice Murder: পাকিস্তানের হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতিকে গুলি করে হত্যা, নিন্দার ঝড়

মুহাম্মদ নুর মেসকানজাই

খারান এলাকায় একটি মসজিদে জুম্মার নামাজ পড়তে গিয়েছিলেন প্রাক্তন প্রধান বিচারপতি। মসজিদের বাইরে বেরোতেই আততায়ীরা মুহাম্মদ নুর মেসকানজাইকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি চালায়। ঘটনায় তিনি গুরুতর আহত হন। আশঙ্কাজনক অবস্থায় প্রাক্তন প্রধান বিচারপতিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে তিনি মারা যান।

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশ হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতিকে গুলি করে হত্যা করল আততায়ীরা। নিহত প্রাক্তন প্রধান বিচারপতির নাম মুহাম্মদ নুর মেসকানজাই। গতকাল শুক্রবার একটি মসজিদের বাইরে তাকে গুলি করে হত্যা করা হয়েছে বলে পুলিশের কর্মকর্তারা জানিয়েছেন। এই ঘটনায় দেশের বিচারপতিদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।

মহিষ পাচারকারী সন্দেহে গুলি চালাল সীমান্ত রক্ষী বাহিনী, নিহত বাংলাদেশি যুবক

খারানের পুলিশ সুপার আসিফ হালিম জানান, খারান এলাকায় একটি মসজিদে জুম্মার নামাজ পড়তে গিয়েছিলেন প্রাক্তন প্রধান বিচারপতি। মসজিদের বাইরে বেরোতেই আততায়ীরা মুহাম্মদ নুর মেসকানজাইকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি চালায়। ঘটনায় তিনি গুরুতর আহত হন। আশঙ্কাজনক অবস্থায় প্রাক্তন প্রধান বিচারপতিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তিনি মারা যান। একজন নির্ভীক বিচারপতি হিসেবেই পরিচিত ছিলেন মেসকানজাই। পদে থাকার সময় তিনি একাধিক গুরুত্বপূর্ণ মামলার রায় দিয়েছিলেন। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেন বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী মীর আব্দুল কুদুস বিজেঞ্জো। একইসঙ্গে এই আক্রমণের তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন, ‘কাপুরুষদের এই আক্রমণ দেশবাসীকে ভয় দেখাতে পারে না।’

কোয়েটা বার অ্যাসোসিয়েশনের (কিউবিএ) সভাপতি আজমল খান কাকার প্রাক্তন প্রধান বিচারপতির হত্যার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেন, ‘আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাই এবং দাবি করছি যে খুনিদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় আনা হোক।’ তিনি আরও বলেন, ‘প্রাক্তন প্রধান বিচারপতির মৃত্যুতে পাকিস্তানের প্রতিটি নাগরিক গভীরভাবে শোকাহত।

বন্ধ করুন