বাংলা নিউজ > ঘরে বাইরে > উদ্দেশ্য একটু ভালভাবে বাঁচার! পোষ্যকে নিয়ে ৮ দেশ পার করে এই উদ্বাস্তু এবার কোনপথে?
গিলবার্তোর অসামান্য সফরের দৃশ্য।  (Photo by Johan ORDONEZ / AFP) (AFP)

উদ্দেশ্য একটু ভালভাবে বাঁচার! পোষ্যকে নিয়ে ৮ দেশ পার করে এই উদ্বাস্তু এবার কোনপথে?

  • স্ত্রী ও সন্তানদের ছেড়ে এসে দেশ থেকে দেশন্তরে একাধিক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন গিলবার্তো। তাঁর দুই সন্তানের বয়স ছয় ও আট বছর। এই দুই শিশুকে ছেড়ে গিরবার্তো বিভিন্ন দেশে থাকাকালীন কখনও দেখেছেন হিংসা, কখনও কাটিয়েছেন কয়েকদিন অনাহারে।

এই খবর গিলবার্তো রডরিগোকে নিয়ে। এপর্যন্ত ৮ টি দেশ ঘোরা হয়ে গিয়েছে তাঁর। ২ মাস আগে তাঁর ঝোড়ো সফর শুরু করেছিলেন এই ব্যক্তি। একটু ভালভাবে বাঁচার উদ্দেশে দেশ থেকে দেশান্তরে ঘুরে বেড়িয়েছেন তিনি। এবার লক্ষ্য় আমেরিকা। তবে এিই সফর তাঁর একার নয়। সঙ্গে রয়েছে 'নিগরো'। এই নিগরো হল গিলবার্তোর ২ বছর বয়সী পোষ্য কুকুর।

স্ত্রী ও সন্তানদের ছেড়ে এসে দেশ থেকে দেশন্তরে একাধিক পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন গিলবার্তো। তাঁর দুই সন্তানের বয়স ছয় ও আট বছর। এই দুই শিশুকে ছেড়ে গিরবার্তো বিভিন্ন দেশে থাকাকালীন কখনও দেখেছেন হিংসা, কখনও কাটিয়েছেন কয়েকদিন অনাহারে। কখনও যেখানে সেখানে শুয়ে ঘুমিয়ে পড়েছেন, আবার কখনও পুলিশকে ঘুষ দিয়েছেন। গিলবার্তো যা দেখেছেন সেই একই ঘটনার অভিজ্ঞতা রয়েছে তাঁর কুকুর নিগরোর। যে খাবার গিরবার্তো খেয়েছেন, সেই একই খাবার খেয়েছে তাঁর পোষ্যও। কারাকাস থেকে কলম্বিয়া পর্যন্ত যাত্রায় এই দুই মানুষ ও পশু ওকই সফরের সঙ্গী। কখনও পেরিয়েছেন দেরিয়ান জঙ্গল কখনও জলাশয়। কোস্টারিকা, নিকারাকাগুয়া, হন্ডুরাসের মতো জায়গা পার করতে গিয়ে উদ্বাস্তু হিসাবে পুলিশের হাতেও তিনি পড়েছেন বলে জানিয়েছেন গিলবার্তো। মূত্রের সঙ্গে রক্ত পড়লে সতর্কতা প্রয়োজন! ব্লাডার ক্যানসারের কিছু প্রাথমিক লক্ষণ

উল্লেখ্য, জানুয়ারি মাস থেকে ধরলে এপর্যন্ত প্রায় ৫০০ জন উদ্বাস্তুকে সরিয়ে দিয়েছে গুয়েতেমালা। যাঁরা হন্ডুরাস, এল স্যালভাদোর, ভেনেজুয়েলা, কিউবা থেকে এসেছেন। রডরিগেজ বলছেন গুয়াতেমালার মতো জায়গায় পুলিশকে এড়িয়ে চলার একমাত্র কারণ শুধু গ্রেফতারির ভয়ই ন, সেখানে পুলিশ পাল্টা টাকা পয়সা ছিনিয়ে নেয় বলেও অভিযোগ গিলবার্তোর। তিনি বলছেন,'ইস্যু হল পুলিশ সেখানে আমাদের টাকা ছিনিয়ে নেয়।' আর এই চলার পথে ওই ছোট্ট কুকুর তাঁর 'মানুষ' বন্ধুটির কথা অনুযায়ী, কখনও লাফিয়ে পার করেছে এলাকা, কখনও আবার চুপটি করে পায়ের কাছে বসে থেকে পরস্থিতি সামাল দিয়েছে।

বন্ধ করুন