বাংলা নিউজ > ঘরে বাইরে > করাচি থেকে আসা বিমানে ইউরেনিয়াম, ব্রিটিশ মিডিয়ার খবরে কী বলল Pakistan: Report

করাচি থেকে আসা বিমানে ইউরেনিয়াম, ব্রিটিশ মিডিয়ার খবরে কী বলল Pakistan: Report

লন্ডনের হিথরো বিমানবন্দর Photographer: Hollie Adams/Bloomberg (Bloomberg)

গত ২৯ ডিসেম্বর হিথরো বিমানবন্দরের চার নম্বর টার্মিনালে এই প্য়াকেজটা এসেছিল। এয়ারপোর্টে স্ক্যানার সিস্টেমে এই স্ক্র্যাপ মেটালটি ধরা পড়েছিল বলে খবর। সেখানে দেখা যায় ধাতব বারে ইউরেনিয়ামের পাত রয়েছে।

এলএন রাও

করাচি থেকে লন্ডনের হিথরো বিমানবন্দরে আসা একটি বিমানে ইউরেনিয়াম যুক্ত প্য়াকেট ছিল বলে দাবি করা হয়েছিল। গত মাসে এই বিমানটি নেমেছিল। ওমান এয়ার ফ্লাইটের এই বিমানের মধ্যে এই প্যাকেটটি ছিল বলে মনে করা হচ্ছে। ব্রিটিশ সংবাদমাধ্যমে এনিয়ে দাবি করা হয়েছে। তবে পাকিস্তান বৃহস্পতিবার এই দাবিকে নাকচ করে দিয়েছে। তাদের দাবি, এনিয়ে সরকারিভাবে কেউ তাদের কিছু জানায়নি। বিদেশমন্ত্রকের মুখপাত্র মমতাজ জাহেরাকে উদ্ধৃত করে পাকিস্তানের দৈনিক সংবাদপত্র ডন জানিয়েছে, যে রিপোর্টের কথা বলা হচ্ছে তার তথ্যগত কোনও বিষয় নেই। ব্রিটেনের তরফে এনিয়ে কোনও খবর জানানো হয়নি।

তিনি জানিয়েছেন, সরকারিভাবে এনিয়ে কোনও তথ্য জানানো হয়নি। আমাদের এব্যাপারে দৃঢ় বিশ্বাস রয়েছে যে রিপোর্টগুলির তথ্য ঠিকঠাক নেই। এদিকে ব্রিটিশ মিডিয়ার তরফে দাবি করা হয়েছে, স্ক্র্যাপ মেটার শিপমেন্ট করা হয়েছিল। পাকিস্তান থেকে এটা এসেছিল।

এদিকে মেট্রোপলিটান পুলিশ সার্ভিসের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান কমান্ডার রিচার্ড স্মিথ সিটি গভর্নমেন্ট পুলিশ ও ক্রাইম কমিটিকে আশ্বাস দিয়েছিলেন এনিয়ে পূর্ণাঙ্গ তদন্ত হবে।

প্রসঙ্গত গত ২৯ ডিসেম্বর হিথরো বিমানবন্দরের চার নম্বর টার্মিনালে এই প্য়াকেজটা এসেছিল। এয়ারপোর্টে স্ক্যানার সিস্টেমে এই স্ক্র্যাপ মেটালটি ধরা পড়েছিল বলে খবর। সেখানে দেখা যায় ধাতব বারে ইউরেনিয়ামের পাত রয়েছে। ব্রিটিশ দৈনিক দ্য গার্জিয়ান সূত্রে এমনটাই খবর। ইরানের একটি ইউকে বেসড ফার্মের নামে এই প্যাকেজটি এসেছিল।

বিশেষজ্ঞদের মতে, ওই প্য়াকেজে খুব স্বল্প পরিমাণ 'Contaminated material' ছিল। তবে এটা সাধারণ মানুষের ক্ষতি করবে না। আর ইউরেনিয়ামগুলি অস্ত্র ধরনের নয়। সেক্ষেত্রে এগুলি দিয়ে থার্মো নিউক্লিয়ার অস্ত্র তৈরি করাও সম্ভব নয়। মিডিয়া রিপোর্ট অনুসারে এমনটাই খবর।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের তরফে সেনার প্রাক্তন কেমিক্য়াল উইপন ইউনিটের প্রধানকে উদ্ধৃত করে জানানো হয়েছে যাত্রীবাহী বিমানে ইউরেনিয়ামের সামগ্রী নিয়ে আসাটা বিপজ্জনক।

তবে পাকিস্তানের তরফে ইউরেনিয়াম পরিবহণের দাবিকে নাকচ করা হয়েছে। এই ধরনের কোনও খবর সরকারিভাবে তাদের জানানো হয়নি বলেও দাবি করা হয়।

এদিকে অনেকের মতে, ইউরেনিয়ামকে তেজস্ত্রিয় পদার্থ হিসাবে গণ্য করা হয়। সেই উপাদান দিয়ে আনবিক অস্ত্র তৈরি করা সম্ভব। সেক্ষেত্রে ইউরেনিয়ামের মতো সামগ্রী নিয়ে নানা সতর্কতা অবলম্বন করা হয়।সেক্ষেত্রে গোটা পরিস্থিতিটা অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে।

 

বন্ধ করুন