বাংলা নিউজ > ঘরে বাইরে > Aadhaar: আধারে নাম, ঠিকানা বদলাতে আবেদন জানান বাড়ি বসেই, জানুন কীভাবে
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

Aadhaar: আধারে নাম, ঠিকানা বদলাতে আবেদন জানান বাড়ি বসেই, জানুন কীভাবে

  • আধার কার্ডে যদি ভুল বা পুরোনো ঠিকানা থাকে, তাহলে তা অসুবিধার হতে পারে।

আধারে নাম, ঠিকানা বদলাতে আর যেতে হবে না কেন্দ্রে, বাড়ি বসেই জানাতে পারবেন আবেদন। বর্তমান জমানাতে আধার ছাড়া কোনও গুরুত্বপূর্ণ সরকারি কাজই প্রায় হয় না। এই পরিস্থিতিতে আধার কার্ডে যদি ভুল বা পুরোনো ঠিকানা থাকে, তাহলে তা অসুবিধার হতে পারে। বা নাম ভউল থাকলে তা সমস্যা হতে পারে সরকারি কাজের ক্ষেত্রে।

বাড়িতে বসে আধার কার্ডের ঠিকানা বদল করতে হলে resident.uidai.gov.in ওয়েবসাইটে গিয়ে আধআর আপডেট অবশনটি বেছে নিন। তাতে Request Aadhaar Validation Letter নামক অপশনটিতে ক্লিক করুন। এরপর সেলফ সার্ভিস আপডেট পোর্টালে গিয়ে নিজের ১২ ডিজিটের আধার কার্ড নম্রটি দিন। আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে একটি এসএমএস আসবে। সেই এসএমএস থেকে ওটিপি দেখে তা ভরুন। পরে ক্যাপচা ভরুন। এরপর 'Proceed to Update Address'এ ক্লিক করুন। এরপর Update Address via Secret Code - অপশনটি বেছে নিন। সিক্রেট কোড দিয়ে Submit-এ ক্লিক করুন। স্ক্রিনে আসা আপডেট রিকওয়েস্ট নম্বরটি নোট করে রাখুন।

আধার কার্ডে নিজের নাম বদলাতে ssup.uidai.gov.in - এ যান। সেখানে 'প্রোসিড টু আধার আপডেট'-এর অপশনটি বেছে নিন। এরপর যেই পেজটি খুলবে তাতে ১২ ডিজিটের আধার নম্বর দিন। এরপর ক্যাপচা দিয়ে Send OTP-তে ক্লিক করুন। এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। ওটিপি দিলেই একটি নতুন পেজ খুলে যাবে আপনার স্ক্রিনে। সেখানে আপনি আপনার ব্যক্তিগত তথ্য এডিট করতে পারবেন। তবে এই এডিট করতে আপনার একটি আইডি প্রুফ জমা দিতে হবে। এই ভাবে নাম ছাড়াও জন্মের তারিখও বদলানো সম্ভব।

 

বন্ধ করুন