আধারের সঙ্গে লিঙ্ক না করলে প্যান কার্ড অকেজো করে দিতে পারে আয়কর দফতর।
আধারের সঙ্গে লিঙ্ক না করলে প্যান কার্ড অকেজো করে দিতে পারে আয়কর দফতর।

আধার-প্যান লিঙ্ক না করলে বাড়বে বিড়ম্বনা, জানাল আয়কর দফতর

অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর জানিয়েছেন, জানুয়ারি মাস পর্যন্ত মোট ৩০.৭৫ কোটি প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত ১৭.৫৮ কোটি প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্কিং সম্পূর্ণ হয়নি।

মোট ৮ বার প্যান ও আধার লিংক করার সময়সীমা বাড়ানোর পরেও আয়কর দফতরের হিসেবে, এখনও ১৭ কোটি প্যান কার্ড আধারের সঙ্গে যুক্ত হয়নি। ২০১৯ সালের সংশোধিত অর্থ বিল অনুযায়ী, ওই সমস্ত প্যান কার্ড অকেজো করে দিতে পারে আয়কর দফতর।

আয়কর আইনের ১৩৯এএ ধারার ৪১ নম্বর পরিচ্ছেদে সাফ বলা হয়েছে, ‘যদি কোনও ব্যক্তি আধার নম্বর জানাতে ব্যর্থ হন, সে ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে গেলে আইন অনুসারে তাঁর প্যান অচল করে দেওয়া হতে পারে।’

লোকসভায় অর্থ মন্ত্রকের প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর জানিয়েছেন, জানুয়ারি মাস পর্যন্ত মোট ৩০.৭৫ কোটি প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত ১৭.৫৮ কোটি প্যান কার্ডের সঙ্গে আধার লিঙ্কিং সম্পূর্ণ হয়নি।

প্যান ও আধার নম্বর লিঙ্কিংয়ের সময়সীমা ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত নির্দিষ্ট করেছে আয়কর দফতর।

ভারতে মোট ৪৮ কোটি নাগরিকের প্যান কার্ড রয়েছে। পাশাপাশি, ১২০ কোটি ভারতীয়র আধার রয়েছে। আয়কর সংক্রান্ত কাজে এখন দু’টি নম্বরের সংযুক্তিকরণ বা লিঙ্কিং বাধ্যতামূলক। যদি সংযুক্তিকরণ প্রক্রিয়া সম্পূর্ণ না হয়ে থাকে, সে ক্ষেত্রে আয়কর দফতর সংশ্লিষ্ট ব্যক্তিকে নতুন প্যান কার্ড ইস্যু করবে।আধারের সহ্গে প্যান লিঙ্ক করতে হলে আয়কর দফতরের ই-ফাইলিং পোর্টালে ঢুকে ‘লিঙ্ক আধার’ বিভাগে ক্লিক করতে হবে। নিজের নামের পাশাপাশি নিজস্ব আধার ও প্যান নম্বর সেখানে দেওয়া ফর্মে টাইপ করতে হবে। আধার থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আবেদনকারীর নাম, লিঙ্গ, জন্ম তারিখ যাচাই করবে আয়কর দফতর।

বন্ধ করুন