বাংলা নিউজ > ঘরে বাইরে > Aadhaar Card Update: আধার আপডেট, নথিভুক্তিকরণ এখন আরও সহজ! UIDAI-এর ঘোষণাটা জানেন?
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই (PTI)

Aadhaar Card Update: আধার আপডেট, নথিভুক্তিকরণ এখন আরও সহজ! UIDAI-এর ঘোষণাটা জানেন?

আধার সেবা কেন্দ্রগুলি সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৫ টা পর্যন্ত খোলা থাকে। শনি-রবিও খোলা থাকে এবং কাজ হয়।

আধার আপডেট এবং নথিভুক্তিকরণ আরও সহজ করতে, দেশজুড়ে আরও বেশি আধার কেন্দ্র খোলার ঘোষণা করল UIDAI। ইউআইডিএআইয়ের ঘোষণা, ভারতের ১২২ টি শহরে মোট ১৬৬টি নতুন কেন্দ্র চালু করা হবে। 

ইউআইডিএআই এই পরিকল্পনার অংশ হিসেবে ৫৫ টি আধার সেবা কেন্দ্র খুলেছে। এছাড়াও ব্যাঙ্ক, ডাকঘর এবং রাজ্য সরকারগুলি দ্বারা পরিচালিত প্রায় ৫২,০০০ আধার নথিভুক্তিকরণ কেন্দ্র রয়েছে। এই আধার সেবা কেন্দ্রগুলি (এএসকে) এখনও পর্যন্ত ৭০ লক্ষেরও বেশি জনসাধারণের বিভিন্ন কাজে সাহায্য করেছে।

এই আধার পরিষেবা কেন্দ্রগুলির বিভিন্ন মডেল রয়েছে। মডেল 'এ' কেন্দ্রগুলি প্রতিদিন ১,০০০ টি নথিভুক্তি এবং আপডেট করতে সক্ষম। মডেল 'বি' আধার পরিষেবা কেন্দ্রে দিনে ৫০০ টি নথিভুক্তি এবং আপডেট করা যাবে। মডেল 'সি' কেন্দ্রে প্রতিদিন ২৫০ টি তালিকাভুক্তি এবং আপডেটের ক্ষমতা রয়েছে।

আধার সেবা কেন্দ্রগুলি সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৫ টা পর্যন্ত খোলা থাকে। শনি-রবিও খোলা থাকে এবং কাজ হয়। শুধুমাত্র সরকারি ছুটির দিনে বন্ধ থাকে। আধার তালিকাভুক্তি বিনামূল্যে করা হয়। বায়োমেট্রিক আপডেটের জন্য ১০০ টাকা চার্জ লাগে।

আধার সেবা কেন্দ্রের অনলাইন অ্যাপয়েন্টমেন্ট সিস্টেম এবং টোকেন ম্যানেজমেন্ট সিস্টেম রয়েছে। এর মাধ্যমে জনসাধারণ সরল পদ্ধতিতে নথিভুক্তি/আপডেট প্রক্রিয়ার বিষয়ে এগোতে পারেন।

বন্ধ করুন