বাংলা নিউজ > ঘরে বাইরে > ৩১ ডিসেম্বরের মধ্যে আধার-প্যান লিঙ্ক সম্পূর্ণ আবশ্যিক, জানাল আয়কর দফতর
৩১ ডিসেম্বরের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করার প্রক্রিয়া সম্পূর্ণ করা আবশ্যিক।
৩১ ডিসেম্বরের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করার প্রক্রিয়া সম্পূর্ণ করা আবশ্যিক।

৩১ ডিসেম্বরের মধ্যে আধার-প্যান লিঙ্ক সম্পূর্ণ আবশ্যিক, জানাল আয়কর দফতর

  • আয়কর পরিষেবায় ঝঞ্ঝাটহীন সুবিধা পেতে ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্যান ও আধার লিঙ্ক প্রক্রিয়া সম্পূর্ণ করা আবশ্যিক, ঘোষণা আয়কর দফতরের।

৩১ ডিসেম্বরের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করার প্রক্রিয়া সম্পূর্ণ করা আবশ্যিক। রবিবার এক বিজ্ঞপ্তিতে ঘোষণা করল আয়কর দফতর।

এ দিন এক বিজ্ঞপ্তিতে আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, ‘আরও উন্নত ভবিষ্যত্ গড়াই লক্ষ্য। আয়কর পরিষেবায় ঝঞ্ঝাটহীন সুবিধা পেতে ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্যান ও আধার লিঙ্ক প্রক্রিয়া সম্পূর্ণ করুন।’

গত সেপ্টেম্বর মাসে জারি করা নির্দেশে কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্যদ (সিবিডিটি) প্যান ও আধার লিঙ্ক করার সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করে। তার আগে ওই সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত হয়েছিল।

২০১৮ সালের সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় সরকারের যুগান্তকারী আধার প্রকল্পকে সাংবিধানিক স্বীকৃতি দেয় সুপ্রিম কোর্ট। এই মর্মে এক নির্দেশেশ শীর্ষ আদালতের তরফে ঘোষণা করা হয়, আয়কর রিটার্ন জমা দিতে এবং প্যান পেতে বায়োমেট্রিক পরিচয়পত্র আবশ্যিক।আয়কর আইনের ১৩৯ এএ (২) ধারা অনুযায়ী, ২০১৭ সালের ১ জুলাই পর্যন্ত প্যান প্রাপ্ত ব্যক্তিরা আধার-এর জন্য আবেদন করতে পারেন এবং কর কর্তৃপক্ষকে আধার নম্বর জানানো আবশ্যিক।

উল্লেখ্য, আধার প্রদান করে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এবং ব্যক্তি, সংস্থা অথবা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১০ সংখ্যার প্যান ইস্যু করার দায়িত্ব আয়কর দফতরের।

বন্ধ করুন