বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রেনে উঠতে বাধ্যতামূলক ‘আরোগ্য সেতু’, টিকিট থাকলে রাস্তায় ছাড় যাত্রীদের
হাওড়া স্টেশনে কড়া নিরাপত্তা (ছবি সৌজন্য পিটিআই)
হাওড়া স্টেশনে কড়া নিরাপত্তা (ছবি সৌজন্য পিটিআই)

ট্রেনে উঠতে বাধ্যতামূলক ‘আরোগ্য সেতু’, টিকিট থাকলে রাস্তায় ছাড় যাত্রীদের

  • একাংশের প্রশ্ন, সবার কাছে তো স্মার্টফোন নেই। তাহলে তাঁরা কী করবেন? 

সন্ধ্যা পর্যন্ত শুধু 'আরোগ্য সেতু' অ্যাপ ডাউনলোডের পরামর্শ দেওয়া হচ্ছিল। রাতের দিকে সেটাই বাধ্যতামূলক হয়ে গেল। অর্থাৎ ১৫ জোড়া ট্রেনের যাত্রীদের বাধ্যতামূলকভাবে 'আরোগ্য সেতু' অ্যাপ ডাউনলোড করতে হবে।

রেল মন্ত্রকের তরফে একটি টুইটবার্তায় বলা হয়, 'যাত্রা শুরুর আগে যাত্রীদের নিজেদের ফোনে বাধ্যতামূলকভাবে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে হবে।' অর্থাৎ বিনা 'আরোগ্য সেতু' অ্যাপ ছাড়া বিশেষ ট্রেনে ওঠা যাবে না। 

তবে রেলের এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক শুরু হয়েছে। অধিকাংশ মহলের প্রশ্ন, সবার কাছে তো স্মার্টফোন নেই। তাহলে তিনি কীভাবে 'আরোগ্য সেতু' অ্যাপ ডাউনলোড করবেন? আর ডাউনলোড না করতে পারলে বিকল্প উপায়ের বন্দোবস্ত করা হবে নাকি ট্রেনে উঠতে দেওয়া হবে না, তা নিয়ে বিতর্ক চলছে। ইতিমধ্যে গোপনীয়তা বিতর্কে জেরবার কেন্দ্রের সেই অ্যাপ আবারও বিতর্কের কেন্দ্রবিন্দুতে এসেছে।

এদিকে যাত্রীদের বাড়ি থেকে স্টেশনে আসার জন্য বা গন্তব্য স্টেশন থেকে বাড়ি পৌঁছানোর জন্য কোনও বিশেষ পাস লাগবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। পরে রেলের তরফেও জানানো হয়, যে যাত্রীদের কাছে কনফার্মড ই-টিকিট থাকবে, স্টেশনে পৌঁছানোর জন্য তাঁদের কোনও পাস লাগবে না। যাত্রীপিছু সর্বাধিক একজন চালককেও ছাড় দেওয়া হবে বলে জানিয়েছে রেল।

বন্ধ করুন