বাংলা নিউজ > ঘরে বাইরে > আত্মনির্ভর ভারত, কতটা এগিয়ে গেল দেশ? ৮ বছরের রিপোর্ট কার্ড পেশ মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি (ANI Photo) (ANI)

আত্মনির্ভর ভারত, কতটা এগিয়ে গেল দেশ? ৮ বছরের রিপোর্ট কার্ড পেশ মোদীর

  • আত্মনির্ভরতার উপর পদে পদে জোর দিয়েছেন মোদী। প্রতিরক্ষাক্ষেত্রেও দেশীয় অস্ত্র উৎপাদনে জোর। এসব নিয়েই রিপোর্ট কার্ড পেশ করলেন প্রধানমন্ত্রী।

শিশির গুপ্তা

দীর্ঘ আট বছর ধরে দেশ শাসনের রিপোর্ট কার্ড পেশ হচ্ছে ধাপে ধাপে। দেশকে আত্মনির্ভর করার লক্ষ্যে সরকারি উদ্যোগ নিয়ে তিনটি নিউজ আর্টিকেল এবার টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিকে কোভিড অতিমারির সময়তেও আত্মনির্ভরতার উপর জোর দিতেন মোদী। সেই সময় ভারত কীভাবে অন্তত ১০০টি দেশে ওষুধ পাঠিয়েছিল, পিছিয়ে পড়া বিভিন্ন দেশে কীভাবে প্রায় ২০ কোটি ভ্যাকসিন পাঠিয়েছিল ভারত সেকথাও জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

পাশাপাশি ভারতে বর্তমানে যে বিদেশি বিনিয়োগ ক্রমে বাড়ছে সেকথাও উল্লেখ করা হয়েছে আর্টিকেলে।কোভিডের দাপট কমতেই বিশ্বের বিভিন্ন দেশ ভারতের সঙ্গে ব্যাবসা করতে আগ্রহী।

বিশ্বের সংকটেও শক্তিশালী ভারত

অস্ট্রেলিয়ার সঙ্গেও ব্যাবসা সংক্রান্ত চুক্তি করেছে ভারত।আগামী পাঁচবছরে অন্তত ২৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে আর্থিক লেনদেন ৪৫ বিলিয়ন মার্কিন ডলার হয়ে যেতে পারে। পাশাপাশি আরব আমিরশাহীর সঙ্গেও ব্যবসায়ীক চুক্তি করেছে ভারত

ভারত এখন গ্লোবাল পাওয়ার

অন্যদিকে প্রবাসী ভারতীয়দের সুরক্ষিত রাখতেও সবরকম উদ্যোগ নিয়েছে ভারত। ইতিমধ্যেই অপারেশন গঙ্গার মাধ্যমে ২২, ৫০০ ভারতীয়কে ইউক্রেন থেকে ফেরৎ এনেছে ভারত।বন্দে ভারত মিশনের মাধ্যমেও কোভিড পরিস্থিতিতে ভারতীয়দের বিদেশ থেকে ফেরৎ আনা হয়েছিল।

প্রতিরক্ষাক্ষেত্রেও আত্মনির্ভরতা

প্রতিরক্ষাক্ষেত্রেও একাধিক সংস্কার হয়েছে গত কয়েক বছর ধরে।দেশিয় অস্ত্রের উপর যাতে নির্ভর করা যায় সেটা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। পাশাপাশি বিদেশেও যাতে অস্ত্র রফতানি করা যায় সেটাও নিশ্চিত করতে চাইছে ভারতবর্ষ।

বন্ধ করুন