বাংলা নিউজ > ঘরে বাইরে > এবারও 'সোনা' নীরজের, মোদীর উপহার নিলাম করে নমামি গঙ্গার জন্য মিলল মোট ১৬ কোটি
প্রধানমন্ত্রী মোদীকে নিজের জ্যাঙলিন উপহার দিলেন নীরজ (ফাইল ছবি এএনআই)
প্রধানমন্ত্রী মোদীকে নিজের জ্যাঙলিন উপহার দিলেন নীরজ (ফাইল ছবি এএনআই)

এবারও 'সোনা' নীরজের, মোদীর উপহার নিলাম করে নমামি গঙ্গার জন্য মিলল মোট ১৬ কোটি

  • নমামি গঙ্গে প্রকল্পের জন্য মোদীর ক্যাবিনেট থেকে মোট ১৬০০টি সামগ্রী নিলামে তোলা হয়েছিল।

নমামি গঙ্গে প্রকল্পের জন্য বিগত ২০ বছর ধরে পাওয়া যাবতীয় উপহার নিলাম করে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এই নিলাম থেকে মোট ১৬ কোটি টাকা উঠেছে। আর সবথেকে দাবি সামগ্রীর তালিকায় প্রথম স্থানাধিকারী হয়েছে নীরজ চোপড়ার অলিম্পিক সোনাজয়ী জ্যাভবিনটি। এই জ্যাভলিনটি ১.৫ কোটি টাকায় বিক্রি হয়েছে।

মোট ১৬০০টি সামগ্রী নিলামে তোলা হয়েছিল। ২০০১ সালে গুজরাতের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে যত উপহার পেয়েছিলেন সেই সব সামগ্রীর নিলাম করা হয়। তার মধ্যে ছিল নীরজের জ্যাভলিনটি। নীরজের স্বাক্ষর করা নিয়ন রঙের জ্যাভলিনটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্মারক ক্যাবিনেটে ঠাঁই পেয়েছিল। ৭ অক্টোবর বিকেল পাঁচটা পর্যন্ত এই জ্যাভলিন কেনার জন্য চলতে থাকে ই-নিলাম।

সরকারের তরফে জানানো হয়, ই-নিলামের তৃতীয় রাউন্ডে ১৩৪৮টি স্মারক তোলা হয়। জনসাধারণের মধ্যে ব্যাপক আগ্রহ জাগিয়ে তুলেছিল এই সামগ্রীগুলি। ইতিহাসের একটি মূল্যবান অংশের মালিক হওয়ার সুযোগ পেয়ে অনেকেই উত্সাহ নিয়ে এই নিলামে অংশ নেন। ই-নিলামের তৃতীয় রাউন্ডের হাইলাইট আইটেমের মধ্যে রয়েছে টোকিও প্যারালিম্পিক এবং অলিম্পিক গেমসের পদক জয়ীদের ক্রীড়া স্মারক; অযোধ্যা রাম মন্দিরের মডেল; বারাণসীর রুদ্রাক্ষ অডিটোরিয়াম এবং অন্যান্য আরও অনেক মূল্যবান এবং আকর্ষণীয় জিনিস। আইটেমগুলির জন্য ৮৬০০-রও বেশি 'বিড' পাওয়া গিয়েছে।

বন্ধ করুন