বাংলা নিউজ > ঘরে বাইরে > Trains Cancelled: কয়লা সংকটের আবহে বড় পদক্ষেপ রেলের! বালিত ৬৭০টি দূরপাল্লার যাত্রীবাহী ট্রেন
হাওড়া স্টেশনে দাঁড়িয়ে ট্রেন (ছবি সৌজন্য পিটিআই)
হাওড়া স্টেশনে দাঁড়িয়ে ট্রেন (ছবি সৌজন্য পিটিআই)

Trains Cancelled: কয়লা সংকটের আবহে বড় পদক্ষেপ রেলের! বালিত ৬৭০টি দূরপাল্লার যাত্রীবাহী ট্রেন

  • Trains Cancelled: কয়লার ঘাটতির আবহে বিদ্যুৎ কেন্দ্রে অতিরিক্ত কয়লা পৌঁছে দেওয়ার দায়িত্ব ভারতীয় রেলের উপর। এই আবহে ভারতীয় রেল গত কয়েক সপ্তাহে প্রতিদিন প্রায় ১৬টি মেল/এক্সপ্রেস এবং যাত্রীবাহী ট্রেন বাতিল করতে বাধ্য হয়েছে। এদিকে যাত্রীবাহী ট্রেন বাতিলের বিরুদ্ধে বিভিন্ন রাজ্যে প্রতিবাদ হচ্ছে।

কয়লার ঘাটতি নিয়ে গভীর সংকটের পরিস্থিতি তৈরি হয়েছে ভারতে। এই আবহে ভারতীয় রেল একটি বড় পদক্ষেপ করতে চলেছে। বিদ্যুতের চাহিদা ব্যাপক বৃদ্ধির কারণে কয়লার প্রয়োজনীয়তাও বেড়েছে। এর জন্য ভারতীয় রেল গত কয়েক সপ্তাহে প্রতিদিন প্রায় ১৬টি মেল/এক্সপ্রেস এবং যাত্রীবাহী ট্রেন বাতিল করতে বাধ্য হয়েছে। বিদ্যুৎ প্ল্যান্টে অতিরিক্ত কয়লা বহন করে নিয়ে যেতে পণ্যবাহী ট্রেনগুলিকে অতিরিক্ত প্যাসেজ দিতে এই পদক্ষেপ রেলের।

২৪ মে পর্যন্ত ৬৭০টি যাত্রীবাহী ট্রেন বাতিল করার জন্য রেলপথ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এর মধ্যে ৫০০টিরও বেশি ট্রেন দূরপাল্লার মেল এবং এক্সপ্রেস ট্রেন। এদিকে রেলওয়ে কয়লা ট্রেনের দৈনিক গড় লোডিং ৪০০-এর উপরে বাড়িয়েছে, যা গত পাঁচ বছরে সর্বোচ্চ।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, সূত্র জানিয়েছে যে ভারতীয় রেলওয়ে বর্তমান চাহিদা মেটাতে প্রতিদিন ৪১৫টি কয়লা রেক (ট্রেন) সরবরাহ করার প্রতিশ্রুতি দিয়েছে। প্রতিটি রেকে প্রায় ৩,৫০০ টন কয়লা বহন করা হয়। পরিদর্শন করা যেতে পারে। এই আবহে রেল মন্ত্রকের এক কর্তা বলেন, বৃষ্টির কারণে কয়লা উত্তোলন কম না হওয়া পর্যন্ত বিদ্যুৎকেন্দ্রে মজুদ বাড়াতে এবং জুলাই-অগস্টে সংকট এড়াতে এই মহড়া অন্তত দুই মাস চলবে।

রেলওয়ে মন্ত্রকের এক আধিকারিক বলেন, ‘বিভিন্ন রাজ্যে যাত্রীবাহী ট্রেন বাতিলের বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে, কিন্তু আমাদের কাছে কোনও বিকল্প নেই কারণ জরুরী প্রয়োজন নিশ্চিত করতে বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা পৌঁছে দিতে হবে যাতে সেখানে কোনও ঘাটতি না দেখা দেয়। এবং কোনও ব্ল্যাকআউট না হয়। এই সিদ্ধান্তটি কঠিন পরিস্থিতিতে নেওয়া হয়েছে।’

বন্ধ করুন