বাংলা নিউজ > ঘরে বাইরে > AC 3 Tier Bedroll Service: এসি ৩ টায়ার ইকোনমি ক্লাসে ভ্রমণকারীদের জন্য সুখবর! এই পরিষেবা চালু করছে রেল
ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক East Central Railway

AC 3 Tier Bedroll Service: এসি ৩ টায়ার ইকোনমি ক্লাসে ভ্রমণকারীদের জন্য সুখবর! এই পরিষেবা চালু করছে রেল

  • করোনা অতিমারি শুরুর পর থেকে সংক্রমণ রোধে বেডরোল পরিষেবা বন্ধ করে দিয়েছিল ভারতীয় রেল। এরপর পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর রাজধানী ও শতাব্দীর মতো ট্রেনগুলিতে বেডরোল পরিষেবা চালু করা হয়েছিল।

ট্রেনের এসি ত্রি টায়ারের ইকোনমি ক্লাসে ভ্রমণকারী যাত্রীদের জন্য সুখবর। কোভিডকালে ট্রেনের এসি কামরায় কম্বল, চাদর, বালিশ দেওয়া বন্ধ করেছিল রেল। তবে রিপোর্ট অনুযায়ী, ভারতীয় রেল এই সপ্তাহ থেকে এসি ত্রি টায়ারের ইকোনমি ক্লাসের যাত্রীদের বেডরোল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এখনও পর্যন্ত থার্ড এসি ইকোনমি ক্লাস কোচে বেডরোল দেওয়া হচ্ছে না। তবে প্রতিবেদনে দাবি করা হয়েছে, ৮১, ৮২ এবং ৮৩ নম্বর বার্থগুলিতে বেডরোল রাখার জন্য ব্যবহার করা হবে। কারণ এসি ত্রি টিয়ার ইকোনমি কোচে বেডরোল রাখার কোনও ব্যবস্থা নেই। যে যাত্রীরা এই তিনটি বার্থে তাদের আসন বুক করেছেন তাদের অন্য উপযুক্ত জায়গায় সরিয়ে দেওয়া হবে। জরুরি কোটার অধীনে তাদের কোচে আসন বরাদ্দ করা হবে।

এখনও পর্যন্ত ভারতীয় রেলওয়ে একটি কম্বল, একটি বালিশ, ২টি বিছানার চাদর এবং একটি তোয়ালে সমেত বেড রোল সরবরাহ করে থাকে। এসি ফার্স্ট ক্লাস, এসি টু টায়ার স্লিপার এবং এসি ত্রি টায়ার স্লিপারে ভ্রমণকারী সমস্ত যাত্রীদের বিনামূল্যে এই বেডরোল সরবরাহ করা হয়।

করোনা অতিমারি শুরুর পর থেকে সংক্রমণ রোধে বেডরোল পরিষেবা বন্ধ করে দিয়েছিল ভারতীয় রেল। এরপর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় করোনা বিধি শিথিল হয় দেশে। আর বিধিনিষেধ শিথিল হওয়ার সঙ্গে সঙ্গেই রাজধানী ও শতাব্দীর মতো ট্রেনগুলিতে বেডরোল পরিষেবা চালু করা হয়েছিল রেলের তরফে। আর এবার থেকে সব এক্সপ্রেস ও বিশেষ ট্রেনেই বেডরোলের পরিষেবা চালু করার পরিকল্পনা করছে ভারতীয় রেল।

বন্ধ করুন