বাংলা নিউজ > ঘরে বাইরে > অম্বুজা ও এসিসি সিমেন্টের জন্য ৬ জুলাই থেকে 'অফার' চালু করতে পারে আদানি গ্রুপ
চুক্তির মূল্য প্রায় ১০.৫ বিলিয়ন মার্কিন ডলার। প্রতীকী ছবি: রয়টার্স (Reuters)

অম্বুজা ও এসিসি সিমেন্টের জন্য ৬ জুলাই থেকে 'অফার' চালু করতে পারে আদানি গ্রুপ

অম্বুজা সিমেন্টস এবং এসিসি লিমিটেডকে $১০.৫ বিলিয়নে (প্রায় ৮০ হাজার কোটি টাকা) কিনে নেবে আদানি গ্রুপ। আদানি গোষ্ঠী জানিয়েছে যে, এর ফলে তাদের বন্দর, শক্তি এবং রিয়েল এস্টেট ব্যবসার সঙ্গে পুরো বিষয়টা আরও সামঞ্জস্যপূর্ণ হবে।

আদানি গ্রুপের ওপেন অফার আগামী ৬ জুলাই ওপেন হবে। ক্লোজ হবে ১৯ জুলাই ২০২২-এ। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে সিমেন্ট উত্পাদক ACC। এদিন বিএসই-তে ACC সিমেন্টের শেয়ার ০.৭৮% বৃদ্ধি পেয়ে ২,২০৩.২৫ টাকায় ক্লোজ হয়েছে।

গৌতম আদানির নেতৃত্বাধীন আদানি গোষ্ঠী সুইস বিল্ডিং উপকরণ প্রস্তুতকারক হোলসিম লিমিটেডের সঙ্গে দ্বিপাক্ষিক লেনদেন করবে। হোলসিমের ভারতীয় সংস্থা অম্বুজা সিমেন্টস এবং এসিসি লিমিটেডকে $১০.৫ বিলিয়নে (প্রায় ৮০ হাজার কোটি টাকা) কিনে নেবে আদানি গ্রুপ। আদানি গোষ্ঠী জানিয়েছে যে, এর ফলে তাদের বন্দর, শক্তি এবং রিয়েল এস্টেট ব্যবসার সঙ্গে পুরো বিষয়টা আরও সামঞ্জস্যপূর্ণ হবে। আরও পড়ুন : ACC সিমেন্ট এখন গৌতম আদানির, দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট উত্পাদক আদানি গ্রুপ

আদানি গোষ্ঠী, একটি অফশোর স্পেশাল পারপস ভেহিকেলের মাধ্যমে অম্বুজা সিমেন্টের ৬৩.১৯% এবং ACC-র ৫৪.৫৩% অধিগ্রহণ করতে সম্মত হয়েছে। চুক্তিটি চলতি অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে সম্পন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

অম্বুজা এবং এসিসির সম্মিলিতভাবে বছরে ৭০ মিলিয়ন টন সিমেন্ট উৎপাদনের ক্ষমতা রয়েছে। এটি আল্ট্রাটেক সিমেন্টের পরেই দেশে দ্বিতীয় স্থানে। আল্ট্রাটেকের বছরে ১২০ মিলিয়ন টন উত্পাদন ক্ষমতা রয়েছে।

বন্ধ করুন