বাংলা নিউজ > ঘরে বাইরে > একসঙ্গে এই খাবারগুলি খেলে বদহজম হবেই, বলছে আয়ুর্বেদ
ডিম, পনির, মাংস খাওয়ার পর দুধ এড়িয়ে চলুন।
ডিম, পনির, মাংস খাওয়ার পর দুধ এড়িয়ে চলুন।

একসঙ্গে এই খাবারগুলি খেলে বদহজম হবেই, বলছে আয়ুর্বেদ

  • অনেক সময় না-জেনেই এমন নানান ধরনের খাবার আমরা খেয়ে ফেলি, যা আসলে একসঙ্গে খাওয়া উচিত নয়।

বিভিন্ন ধরনের খাবার একসঙ্গে খেয়ে ফেলা অনেকেরই অভ্যাস। অনেক সময় না-জেনেই এমন নানান ধরনের খাবার আমরা খেয়ে ফেলি, যা আসলে একসঙ্গে খাওয়া উচিত নয়। আয়ুর্বেদ অনুযায়ী, এমন কিছু খাবার আছে, যা ভুলেও এক সঙ্গে খাবেন না।

দুধের সঙ্গে খাবেন না: বিউলি ডাল খাওয়ার পর দুধ পান করতে নেই। আবার সবুজ শাক-সবজি ও মূলো খাওয়ার পরও দুধ পান করবেন না। ডিম, পনির, মাংস খাওয়ার পর দুধ এড়িয়ে চলুন। এগুলি এক সঙ্গে খেলে বদহজম হতে পারে।

দইয়ের সঙ্গে খাবেন না: দইয়ের সঙ্গে টক ফল খাওয়া উচিত নয়। দই ও ফলের পৃথক পৃথক উৎসেচক থাকে। যার ফলে একসঙ্গে খেলে, তা হজম হতে পারে না। আবার দই ঠান্ডা হয়। তাই যে কোনও ধরনের গরম জিনিসের সঙ্গে তা খাওয়া উচিত নয়। যেমন- মাছের সঙ্গে একই পাতে দই খেতে নেই।

মধুর সঙ্গে খাবেন না: মধু কখনও গরম করে খেতে নেই। আবার জ্বর বাড়তে থাকলে, সে সময় মধু খাবেন না। এর ফলে শরীরে পিত্ত বাড়ে। আবার মাখন, ঘি-ও মধুর সঙ্গে খাবেন না। এমনকি জলে মধু ও ঘি মিশিয়ে পান করাও ক্ষতিকারক হতে পারে।

এ ছাড়া, ঘি, তেল, তরমুজ, পেয়ারা, শশা, জাম, বাদাম খেয়ে ঠান্ডা জল পান করতে নেই। শশার সঙ্গে আবার ছাতু, মদ, টক ও কাঁঠাল খেতে নেই। অন্য দিকে, চাল ও ভিনিগার একসঙ্গে খেতে নেই।

বন্ধ করুন