বাংলা নিউজ > ঘরে বাইরে > ২০ বছরে সুন্দরবনের ‌৭০টি বাঘ খুন ! বাংলাদেশে গ্রেফতার ‌ ‘‌বাঘ হাবিব’‌
২০ বছরে সুন্দরবনের ৭০টি বাঘ হত্যা! বাংলাদেশে গ্রেফতার ‌ ‘‌বাঘ হাবিব’‌।
২০ বছরে সুন্দরবনের ৭০টি বাঘ হত্যা! বাংলাদেশে গ্রেফতার ‌ ‘‌বাঘ হাবিব’‌।

২০ বছরে সুন্দরবনের ‌৭০টি বাঘ খুন ! বাংলাদেশে গ্রেফতার ‌ ‘‌বাঘ হাবিব’‌

  • শরণখোলা থানার ভারপ্রাপ্ত ওসি সাইদুর রহমান জানান,  বাঘ হত্যার দায়ে হাবিব তালুকদারের নামে তিনটি মামলায় গ্রেফতারি পরোয়ানা ছিল। 

২০ বছর ধরে ৭০টি বাঘ মেরে পুলিশের ঘুম ছুটিয়েছিল মোস্ট ওয়ান্টেড চোরাশিকারি। ঘুমন্ত অবস্থায় তাকে গ্রেফতার করল বাংলাদেশের শরণখোলা থানার পুলিশ। ‌বাংলাদেশ থেকে গ্রেফতার করা হল ‌মোস্ট ওয়ান্টেড চোরাশিকারি হাবিব তালুকদার রফে ‘‌বাঘ হাবিব’ (৫০)‌‌কে। এতবছর ধরেও এই মোস্ট ওয়ান্টেড বাঘ খুনির টিকি ছুঁতে পারেনি পুলিশ। অবশেষে বড়সড় সাফল্য পেল বাংলাদেশ পুলিশ। বাংলাদেশের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সোনাতলা গ্রাম থেকে গ্রেপ্তার করা হয়েছে হাবিবকে। শনিবার ধৃতকে স্থানীয় আদালতে তোলা হলে, জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক।

২০ বছরে সুন্দরবনের ৭০টি বাঘ হত্যা! বাংলাদেশে গ্রেফতার ‌ ‘‌বাঘ হাবিব’‌: ছবি (‌স্ক্রিন শর্ট)‌
২০ বছরে সুন্দরবনের ৭০টি বাঘ হত্যা! বাংলাদেশে গ্রেফতার ‌ ‘‌বাঘ হাবিব’‌: ছবি (‌স্ক্রিন শর্ট)‌

বন বিভাগ ও পুলিশের তথ্য অনুয়ায়ী হাবিবের নামে মোট ৯টি মামলা রয়েছে। তার মধ্যে বাঘ হত্যার দায়ে ৩টি , হরিণ হত্যার দায়ে ৫টি ও বন অপরাধের দায়ে ১টি মামলা দায়ের রয়েছে।এর মধ্যে বাঘ হত্যার তিনটি মামলায় গ্রেফতারি পরোয়ানাও জারি করা রয়েছে।

শরণখোলা থানার ভারপ্রাপ্ত ওসি সাইদুর রহমান জানান, এই থানায় বন্যপ্রাণী হত্যার দায়ে হাবিব তালুকদারের নামে তিনটি মামলায় গ্রেফতারি পরোয়ানা ছিল। পুলিশ তাকে দীর্ঘদিন ধরে খুঁজছিল। গোপন সূত্রে খবর পেয়ে গত ২৭ মে রাত আড়াইটে নাগাদ শরণখোলার সোনাতলা গ্রামে অভিযান চালানো হয়। সেই সময় রফিকুল নামের স্থানীয় এক বাসিন্দার বাড়ির বারান্দায় ঘুমিয়ে ছিল হাবিব। সেই অবস্থায় তাকে ঘুম থেকে তুলে গ্রেফতার করা হয়।

এপ্রসঙ্গে সুন্দরবনের শরণখোলা রেঞ্জ অধিকর্তা (এসিএফ) জয়নাল আবেদীন বলেন, ‘‌হাবিব তালুকদার তথা ‘বাঘ হাবিব’‌ নামের ওই বাঘ শিকারি বন বিভাগের তালিকাভুক্ত আসামী। গত ২০ বছর ধরে কমপক্ষে ৭০টি বাঘ মারার অভিযোগ রয়েছে ধৃতের বিরুদ্ধে। তার নামে বন অপরাধ বিভাগে ৯টি মামলা দায়ের করা রয়েছে। সেগুলোর মধ্যে ৩টি মামলায় হাবিবের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও জারি করা রয়েছে।’‌

 

বন্ধ করুন