বাংলা নিউজ > ঘরে বাইরে > পড়তে পারেন হ্যাকারদের কবলে, বাঁচতে আজই Whatsapp-এর সেটিংস পালটে ফেলুন
পড়তে পারেন হ্যাকারদের কবলে, বাঁচতে আজই Whatsapp-এর সেটিংস পালটে ফেলুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)
পড়তে পারেন হ্যাকারদের কবলে, বাঁচতে আজই Whatsapp-এর সেটিংস পালটে ফেলুন। (ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ)

পড়তে পারেন হ্যাকারদের কবলে, বাঁচতে আজই Whatsapp-এর সেটিংস পালটে ফেলুন

  • এমন অনেক ম্যালওয়ার রয়েছে, যার সাহায্যে দূরবর্তী স্থান থেকেও হ্যাকাররা আপনার ফোনে আসা ভেরিফিকেশন কোড সংগ্রহ করতে পারবে।

আপনার হোয়্যাটসঅ্যাপ অ্যাকাউন্টের অ্যাক্সেস পাওয়ার জন্য নয়া পন্থা খুঁজে বের করেছে হ্যাকাররা। তাই হ্যাকারদের হাত থেকে বাঁচাতে সেটিংসে গিয়ে শীঘ্র জরুরি পরিবর্তন করুন। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ জাক ডফম্যান জানিয়েছেন, নয়া প্রযুক্তির সহায়তায় হ্যাকাররা নিজের ডিভাইসে যে কোনও ব্যক্তির হোয়্যাটসঅ্যাপ লগ ইন করতে পারবে। 

যখনই কোনও নতুন ডিভাইসে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ ইন করা হয়, তখন হোয়্যাটসঅ্যাপের তরফে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হয়ে থাকে। কোনও জাল ব্যক্তির হাতে আপনার ফোন থাকলে এবং এসএমএস-এর প্রিভিউ যদি লক স্ক্রিনে দেখা গিয়ে থাকে, তাহলে আপনি সমস্যায় পড়তে পারেন।

শুধু তাই এখন এমন অনেক ম্যালওয়ার রয়েছে, যার সাহায্যে দূরবর্তী স্থান থেকেও হ্যাকাররা আপনার ফোনে আসা ভেরিফিকেশন কোড সংগ্রহ করতে পারবে। এই কোডের সাহায্যে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে নিজের ডিভাইসে লগ ইন করতে পারবে হ্যাকাররা। আপনার অ্যাকাউন্টের সাহায্যে তাঁরা আপনার চেনা-পরিচিতদের কাছ থেকে টাকাও চাইতে পারে। গত বছরই Express.co.uk নিজের রিপোর্টে এ বিষয় তথ্য জানিয়েছিল। তবে বর্তমানে এমন ঘটনা বেড়েই চলেছে। 

জানুন হোয়্যাটসঅ্যাপের এই নিরাপদ সেটিংস সম্পর্কে:

হোয়্যাটসঅ্যাপে টু-স্টেপ ভেরিফিকেশন নামক একটি ফিচার দেওয়া হয়ে থাকে। এতে ৬ সংখ্যাবিশিষ্ট একটি কোড সেট করতে হয়। এর ফলে যখনই নতুন কোনও ডিভাইসে আপনি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ ইন করবেন, তখন আপনার কাছে এই কোড জানতে চাওয়া হবে। শুধু তাই নয়, যে কোনও সময় এই কোড জানতে চাওয়া হতে পারে।

কী ভাবে অ্যাক্টিভ করবেন এই সেটিংস:

টু-স্টেপ ভেরিফিকেশন অ্যাক্টিভ করার জন্য হোয়াটসঅ্যাপের সেটিংসে ও তারপর অ্যাকাউন্টসে জান। এখানে Two-Step Verification-এর একটি অপশন পাবেন। Enable অপশানে ক্লিক করার পর নিজের পছন্দের কোড সেট করুন।

বন্ধ করুন